-->
শিরোনাম

সরকারি ১০ ব্যাংকে আসছে নতুন এমডি

আজই হতে পারে প্রজ্ঞাপন

অনলাইন ডেস্ক
সরকারি ১০ ব্যাংকে আসছে নতুন এমডি

ব্যাংক খাতে সংস্কারের অংশ হিসেবে রাষ্ট্রায়ত্ত ছয় বাণিজ্যিক ব্যাংক ও চারটি বিশেষায়িত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) অপসারণ করেছে অন্তর্বর্তী সরকার। এর ফলে গত এক মাস ধরে এসব ব্যাংকের এমডি পদ শূন্য অবস্থায় আছে। অর্থ মন্ত্রণালয় নতুন এমডি নিয়োগের প্রস্তাব পাঠিয়েছে, যা প্রধান উপদেষ্টার অনুমোদন পেয়েছে। সবকিছু ঠিক থাকলে আজ বা কালকের মধ্যে নতুন এমডি নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে।

অর্থ মন্ত্রণালয় এবং উপদেষ্টা কার্যালয়ের সূত্রে জানা যায়, সোনালী ব্যাংকের এমডি পদে বাংলাদেশ কৃষি ব্যাংকের শওকত আলী খান, জনতা ব্যাংকে প্রবাসী কল্যাণ ব্যাংকের মজিবর রহমান, অগ্রণী ব্যাংকে সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) আনোয়ারুল ইসলাম, এবং রূপালী ব্যাংকে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক আবদুর রহিমকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

এছাড়া, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে জনতা ব্যাংকের সাবেক ডিএমডি জসীম উদ্দিন এবং বেসিক ব্যাংকে জনতা ব্যাংকের আরেক সাবেক ডিএমডি কামরুজ্জামান খানকে নিয়োগ দেওয়া হবে।

বিশেষায়িত ব্যাংকগুলোর জন্যও ডিএমডিদের পদোন্নতি এবং পদায়নের প্রস্তাব করা হয়েছে। সোনালী ব্যাংকের ডিএমডি মীর মোফাজ্জল হোসেনকে আনসার-ভিডিপি ব্যাংকের এমডি, পল্লী সঞ্চয় ব্যাংকে বাংলাদেশ কৃষি ব্যাংকের ডিএমডি সালমা বানু, সোনালী ব্যাংকের ডিএমডি সঞ্চিতা বিনতে আলীকে বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডি এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি পদে বাংলাদেশ কৃষি ব্যাংকের ডিএমডি চানু গোপাল ঘোষকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

গত ১৯ সেপ্টেম্বর থেকে এসব ব্যাংকের এমডিদের চুক্তি বাতিল করা হয়, যার ফলে প্রতিষ্ঠানগুলোতে সার্বিক কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে। এমডি না থাকায় নতুন চেয়ারম্যানরাও কার্যকর ভূমিকা রাখতে পারছেন না। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আজই (২১ অক্টোবর) ৬টি বাণিজ্যিক এবং ৪টি বিশেষায়িত ব্যাংকে নতুন এমডি নিয়োগ ও প্রজ্ঞাপন হতে পারে।

ব্যাংকগুলোর নতুন এমডি ও সিইও পদে নিয়োগে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের অনুমোদন রয়েছে, এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রজ্ঞাপন তৈরির প্রস্তুতি নিচ্ছে।

 

ভোরের আকাশ/রন

মন্তব্য

Beta version