-->
শিরোনাম

ঢাবিতে ভাষা পদযাত্রা

ঢাবি প্রতিনিধি
ঢাবিতে ভাষা পদযাত্রা
বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয় ভাষা পদযাত্রা। ছবি- ভোরের আকাশ

ভাষা শহীদ ও ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে প্রতিবছরের মতো এবারও ভাষা পদযাত্রা কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগ।

ভাষার মাসের প্রথম দিন ১ ফেব্রুয়ারি মঙ্গলবারের এই পদযাত্রা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে পদযাত্রা উদ্বোধন করেন। পদযাত্রায় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামানসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

পদযাত্রায় অংশ নিয়ে ড. মুহাম্মদ আসাদুজ্জামান বলেন, ‘১৯৫২ সালে ভাষা আন্দোলনের মধ্য দিয়ে জাতিসত্ত্বার যে উন্মেষ, ভাষা চর্চার যে আন্দোলন ঘটিয়েছিল সেটাকে স্মরণ করেই আমরা এই পদযাত্রা পালন করি। এই পদযাত্রার মাধ্যমে আমরা পুরো বিশ্বকে আমাদের ভাষা এবং ভাষা শহীদদের আত্মত্যাগের কথা জানান দিতে চাই।

‘এইদিনে আমরা সবাইকে নিয়ে শহীদ মিনারে যাই। বেদীতে ফুল দেই, শহীদদের আত্মার মাগফেরাত কামনা করি। সেই সঙ্গে আমরা শহীদদের স্মরণে কিছুক্ষণ নীরবতা পালন করি। সেখানে দাঁড়িয়ে আমরা ভাষা আন্দোলনের প্রেক্ষাপট নিয়ে তরুণ প্রজন্মকে জানাই, উদ্ধ্বুদ্ধ করি।’ 

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘বায়ান্নর ভাষা আন্দোলন থেকেই তো জাগরণ শুরু হয়েছিল। এর ধারাবাহিকতায় ’৬২ এর শিক্ষা আন্দোলন, ’৬৬ এর ৬ দফা, ’৬৯ এর গণঅভ্যুত্থান, ’৭০ এর সাধারণ নির্বাচন হলো।

‘পরিশেষে ৭১ সালে আমরা একটি স্বাধীন সার্বভৌম দেশ পেলাম। মূলত ভাষা আন্দোলনের মধ্য দিয়েই আমরা আমাদের ভাষা, সংস্কৃতি, মূল্যবোধ, আদর্শ জুগিয়েছিলাম, পেয়েছিলাম। এই যে প্রেক্ষাপট আমাদের স্বাধীনতা, আমাদের আত্মত্যাগের ইতিহাস তা কিন্তু ভাষা আন্দোলনই গড়ে দিয়েছিল।’

মন্তব্য

Beta version