-->

জিয়া হলের দোকানকর্মী আলাউদ্দিন হতে চান ঢাবির শিক্ষার্থী

ঢাবি প্রতিনিধি
জিয়া হলের দোকানকর্মী আলাউদ্দিন হতে চান ঢাবির শিক্ষার্থী
আলাউদ্দিন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের দোকানের কর্মী আলাউদ্দিন। বড় ভাইয়ের দোকানে কাজ করতে স্বপ্ন দেখতেন একদিন এই বিশ্ববিদ্যালয়েরই শিক্ষার্থী হবেন। তার সেই স্বপ্ন আজ আরও বড় হয়েছে। রোববার (১৩ ফেব্রুয়ারি) প্রকাশিত এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলে জিপিএ ৪.২১ পেয়েছেন তিনি।

আলাউদ্দিনের বাবা থাকতেন বিদেশে। অসুস্থ হওয়ায় বিদেশ থেকে ফিরে এখন গ্রামের বাড়ি চাঁদপুরের কচুয়াতে থাকেন। কৃষিজমি চাষ করে সংসার চালান। তবে টানাটানির সংসারে সব ছেলেমেয়ের লেখাপড়ার খরচ জোগানো কঠিন হচ্ছিল। তাই পরিবারকে সহায়তা করতে তার বড় ভাই চলে আসেন ঢাকায়। এসে নানা চেষ্টার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিয়াউর রহমান হলে দোকান করেন। হলের ৪ নম্বর দোকানটি তার।  মাদ্রাসার শিক্ষার্থী আলাউদ্দিনকেও নিয়ে আসেন তাকে সাহায্য করার জন্য। এখানে কাজের ফাঁকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দেখে আলাউদ্দিনেরও ইচ্ছা জেগেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার।

ফলাফল নিয়ে অনুভূতি কেমন জানতে চাইলে আলাউদ্দিন বলেন, ‘আলহামদুলিল্লাহ। আমি অনেক খুশি। বাবা-মাও খুশি হয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার ইচ্ছা। হলের বড় ভাইয়েরা আমাকে সাহায্য করবেন বলেছেন।’এই ফল নিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে কঠোর পড়াশোনা করতে হবে তাকে, জানেন আলাউদ্দিন। তাই ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য কঠোর অধ্যবসায়ের পরিকল্পনা করছেন তিনি। এজন্য হলের বড়ভাইদের পরামর্শ পাওয়ার আশাও করছেন আলাউদ্দিন।

আলাউদ্দিন জানান, চার ভাইবোনের মধ্যে তিনি সবার ছোট। পড়েছেন স্থানীয় কাঁচিয়ারা জামালিয়া আলিম মাদ্রাসায়।

এ নিয়ে কথা হয় জিয়াউর রহমান হল শাখা ছাত্রলীগের সভাপতি আজহারুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, ‘শত প্রতিকূলতার মধ্যে আলাউদ্দিন এমন ভালো ফল করেছে৷ এতে আমরা আনন্দিত। আমরা খোঁজ নেব। তার যদি আর্থিক সংকট থাকে তাহলে আমরা হল ছাত্রলীগের পক্ষ থেকে যতটুকু সম্ভব সহায়তা করব।’

মন্তব্য

Beta version