-->

চট্টগ্রামে পাস ৮৯.৩৯ শতাংশ, জিপিএ-৫ ১৩৭২০ জন

চট্টগ্রাম ব্যুরো
চট্টগ্রামে পাস ৮৯.৩৯ শতাংশ, জিপিএ-৫ ১৩৭২০ জন
ফল প্রকাশের পর শিক্ষার্থীদের উচ্ছ্বাস। ছবি- ভোরের আকাশ

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় এবার এক লাখ এক হাজার ২৫১ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ৮৯ হাজার ৬২ জন। পাসের হার ৮৯ দশমিক ৩৯ শতাংশ। গতবার এই বোর্ড থেকে শতভাগ পরীক্ষার্থী পাস করেছিলেন। এবার জিপিএ-৫ পেয়েছেন ১৩ হাজার ৭২০ জন, গতবার পেয়েছিলেন ১২ হাজার ১৪৩ জন।

ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের এবারের এইচএসসি পরীক্ষার ফল বিশ্লেষণে দেখা যায়, বরাবরের মতো সামগ্রিক ফলে ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছেন মেয়েরা। এবার মেয়েদের পাসের হার ৯১ দশমিক ৮৫ শতাংশ, ছেলেদের পাশের হার ৮৬ দশমিক ৮৯ শতাংশ। এবার সাত হাজার ৬৭০ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন। আর ছয় হাজার ৫০ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছেন।

 

ফল পাওয়ার পর আনন্দে মাতেন মেয়ে শিক্ষার্থীরা

 

ভালো করেছেন বিজ্ঞানের শিক্ষার্থীর

বরাবরের মতো এবারও ভালো ফল করেছেন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এবার এই শিক্ষাবোর্ড থেকে বিজ্ঞান বিভাগের ২০ হাজার ৩৮৫ জন শিক্ষার্থী পরীক্ষা দেন। তাদের মধ্যে পাস করেছেন ১৮ হাজার ৬১৭ জন, পাসের হার ৯২ দশমিক ২০ শতাংশ।

এবার মানবিক বিভাগ থেকে ৪৪ হাজার ২০৭ জন পরীক্ষায় দিয়ে পাস করেছেন ৩৮ হাজার ৪৬৩ জন। পাসের হার ৮৮ দশমিক ৭৬ শতাংশ। ব্যবসায় শিক্ষা থেকে ৩৬ হাজার ৬৫৯ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছেন ৩১ হাজার ৯৮২ জন। পাসের হার ৮৮ দশমিক ৫৮।

জিপিএ-৫ প্রাপ্তিতেও এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা

জিপিএ-৫ প্রাপ্তিতেও এগিয়ে রয়েছেন বিজ্ঞানের শিক্ষার্থীরা। মোট নয় হাজার ৭০৭ জন বিজ্ঞানের শিক্ষার্থী এবার জিপিএ-৫ পেয়েছেন। মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছেন এক হাজার ৩৩৮ জন এবং ব্যবসায় শিক্ষা থেকে দুই হাজার ৬৭৫ জন।

মহানগরীর কলেজগুলো এগিয়ে

এইচএসসিতে অংশ নেওয়া মফস্বলের কলেজগুলোর চেয়ে চট্টগ্রাম মহানগরীর কলেজগুলো বরাবরের মতো এবারও ভালো ফল করেছে। মহানগর কলেজগুলোতে এবার পাসের হার ৯৩ দশমিক ৬২ শতাংশ। মহানগর বাদে চট্টগ্রাম জেলার কলেজগুলোতে পাসের হার ৮৮ দশমিক ২২ শতাংশ। মহানগরসহ চট্টগ্রাম জেলার কলেজগুলোতে পাসের হার ৯০ দশমিক ৭২ শতাংশ।

এগিয়ে চট্টগ্রাম জেলা

পাসের হারে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে যে পাঁচ জেলার কলেজগুলো অংশ নিয়েছে তারমধ্যে এগিয়ে রয়েছে চট্টগ্রাম জেলা। চট্টগ্রাম জেলায় পাসের হার ৯০ দশমিক ৭২ শতাংশ। কক্সবাজার জেলায় পাসের হার ৮৬ দশমিক ৮৮ শতাংশ। রাঙ্গামাটি জেলায় পাসের হার ৮১ দশমিক ৬২ শতাংশ। খাগড়াছড়ি জেলায় পাসের হার ৮৩ দশমিক ২১ শতাংশ এবং বান্দরবান জেলায় ৯১ দশমিক ৭৩ শতাংশ।

শতভাগ পাস ১৬ কলেজে, শতভাগ ফেল দুই কলেজে

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবারের এইচএসসি পরীক্ষায় ২৬৭টি কলেজের শিক্ষার্থীরা অংশ নেন। এরমধ্যে ১৬টি কলেজের পাসের হার শতভাগ। এই কলেজগুলোর কেউ ফেল করেনি। আর দুই কলেজের ফেলের হার শতভাগ। এই দুই কলেজের কেউ পাশ করেনি।

রোববার (১৩ ফেব্রুয়ারি) বেলা ১২টায় চট্টগ্রাম শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ এবারের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করে।

বোর্ডের সম্মেলন কক্ষে ফলের তথ্য উপস্থাপন করেন পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ। এ সময় উপস্থিত ছিলেন কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক ও বিদ্যালয় পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলি।

মন্তব্য

Beta version