-->
শিরোনাম

‘২০২৪ সালে নবম শ্রেণিতে বিভাগ থাকছে না’

নিজস্ব প্রতিবেদক
‘২০২৪ সালে নবম শ্রেণিতে বিভাগ থাকছে না’
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

২০২৪ সাল থেকে নবম শ্রেণিতে মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগ আর থাকছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) নতুন কারিকুলামের পাইলটিং কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি। এসময় দেশের সব বিদ্যালয়ে ২০২৩ সাল থেকে সাপ্তাহিক ছুটি সপ্তাহে দুদিন ( শুক্র ও শনিবার) করার ঘোষণাও দেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, এখন পাইলটিং চলবে। দেশের ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে এটি বাস্তবায়িত হবে। এতে সফল হতে পারলে ২০২৩ সাল থেকে প্রাথমিকভাবে ষষ্ঠ ও সপ্তম শ্রেণি থেকে এটি বাস্তবায়ন করবো। ২০২৪ সালে অষ্টম ও নবম শ্রেণিতে এটি বাস্তবায়িত হবে। সে হিসেবে ২০২৪ সাল থেকে নবম শ্রেণিতে আর আর্টস, কমার্স, সায়েন্স (মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান) বিভাগ থাকছে না।এর বদলে নতুন কারিকুলাম অনুযায়ী একীভূত শিক্ষা ব্যবস্থায় সব শিক্ষার্থী সব বিষয়ে পাঠ গ্রহণ করবেন। ওপরের ক্লাসে গিয়ে তারা বিভাগ নির্বাচনের সুযোগ পাবেন।

তিনি বলেন, আগের পাঠক্রমে সঠিক গন্তব্যের দিকনির্দেশনা ছিল না। সে নির্দেশনার বাস্তবায়ন করতেই নতুন পাঠক্রম প্রণয়ন করা হয়েছে। এই পাইলটিং কার্যক্রম চলবে চার মাসের জন্য।

তিনি বলেন, আমরা দেখবো নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীরা দক্ষতাসম্পন্ন হচ্ছেন কি না। বঙ্গবন্ধুর আদর্শ অনুযায়ী সঠিক মানুষ হিসেবে গড়ে উঠছেন কি না। সেটি এখন দেখার বিষয়। আমরা যখন চতুর্থ শিল্প বিপ্লব বাস্তবায়নে শিক্ষার্থীদের থেকে ফিডব্যাক পাবো তখন নিজেদের সার্থক মনে করবো। আমরা দীর্ঘদিন পর নতুন একটি প্রক্রিয়ায় এগোতে চাচ্ছি। এক্ষেত্রে সবার সহযোগিতা চাই।

দীপু মনি আরও বলেন, এ কারিকুলাম বাস্তবায়নে শিক্ষকদের প্রশিক্ষণ ও ল্যাবরেটরি প্রয়োজন হবে। যদি কোনো প্রতিষ্ঠান নিজেরা সেটা ম্যানেজ করতে পারে ভালো না হলে আমরা করে দেবো।

অনুষ্ঠানে জানানো হয়, শিক্ষাক্রমে যেসব পরিবর্তন ও পরিমার্জন আনা হয়েছে সেগুলোর উপযোগিতা যাচাই এবং তা সংশোধন ও পরিমার্জনের জন্য দেশের ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানকে নির্বাচন করা হয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাই-আউট কার্যক্রম পরিচালনা করা হবে। পাহাড়-চর-সমতল-উপকূল এলাকায় বিভিন্ন ধরন বিবেচনায় রেখে এসব প্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে। পাইলটিংয়ের জন্য ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তক,শিক্ষক সহায়িকা ও অনুশীলন বই প্রণয়ন করা হয়েছে।

প্রসঙ্গত: শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক ও যুগোপযোগী করে গড়ে তোলার ব্যাপারে কয়েক বছর থেকেই বিশেষ তাগিদ দিয়ে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নবম শ্রেণিতেই বিভাগ নির্বাচনের কারণে শিক্ষার্থীরা বিজ্ঞান শিক্ষা ও চেতনা থেকে দূরে সরে যাচ্ছে কিনা এ প্রশ্নও তোলেন তিনি। তার পরামর্শ ছিল সবাই সব কিছু শিখুক। কলেজে গিয়ে পছন্দের বিভাগ বেছে নেবে। এ পরামর্শ নতুন কারিকুলাম তৈরির ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে।

মন্তব্য

Beta version