-->
শিরোনাম

বেতন বৈষম্য অবসানসহ ৯ দাবি পূরণে সংবাদ সম্মেলন প্রশিপের

নিজস্ব প্রতিবেদক
বেতন বৈষম্য অবসানসহ ৯ দাবি পূরণে সংবাদ সম্মেলন প্রশিপের
সংগঠনটির দাবির মধ্যে আছে এমপিওভুক্ত সব শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণ করা। রোজার ঈদের আগে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা দেওয়া। ছবি- ভোরের আকাশ

সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকদের বেতন বৈষম্য অবসান এবং শিক্ষাকে বিশ্বায়ন উপযোগী ও টেকসই শিক্ষাবৃত্তিসহ ৯ দফা দাবি আদায়ের লক্ষ্যে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে প্রধান শিক্ষক পরিষদ (প্রশিপ)।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির সভাপতি মো. আবদুল্লাহ আল মামুন। 

সংবাদ সম্মেলনে অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু, মো. আবদুল্লাহ আল মামুন, শাহাদত হোসেন খন্দকার, মো. আনোয়ার হোসেন, মির্জা লুৎফর রহমান, মো. সুলতান উদ্দিন, নাসরীন আক্তারসহ প্রশিপের বেশ কয়েকজন সদস্য উপস্থিত ছিলেন।

সংগঠনটির দাবির মধ্যে আছে সরকারি এবং বেসরকারি হাই স্কুলের প্রধান শিক্ষকদের বেতন বৈষম্য দূর করে আগের মতো একই স্কেলভুক্ত করা। এমপিওভুক্ত বেসরকারি হাই স্কুলের প্রধান শিক্ষকদের বেতন বৈষম্য দূর করে সরকারি হাই স্কুলের প্রধান শিক্ষকদের মতো ৬ষ্ঠ গ্রেডে এবং সহকারী প্রধান শিক্ষকদের ৭ম গ্রেডে বেতন দেওয়া।

এমপিওভুক্ত সব শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণ করা। রোজার ঈদের আগে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা দেওয়া।

সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের মতো বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা প্রদানের লক্ষ্যে আসন্ন বাজেটে অর্থ বরাদ্দ করা। শূন্য পদের বিপরীতে ইনডেক্সধারী শিক্ষকদের বদলি এবং প্রধান শিক্ষক ও শিক্ষকদের পর্যাপ্ত ট্রেনিংয়ের ব্যবস্থা করা।

সহকারী শিক্ষকদের ১২ বছরের চাকরির অভিজ্ঞতা থাকা সাপেক্ষে আগের মতো প্রধান শিক্ষক পদে আবেদন করার সুযোগ দেওয়া। সাধারণ শিক্ষকদের মতো প্রধান শিক্ষক বা অধ্যক্ষদের দুটি উচ্চতর স্কেল দেওয়া। প্রধান শিক্ষকদের ৫ বছর চাকরির অভিজ্ঞতা সাপেক্ষে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ হিসেবে প্রার্থী হওয়ার সুযোগ দেওয়া।

প্রশিপ বলছে, দাখিল মাদরাসা স্তর পরিবর্তন করে আলিম মাদরাসায় উন্নীত হলে আলিম মাদরাসার অধ্যক্ষরা পঞ্চম গ্রেডে বেতন পান। একইভাবে মাধ্যমিক বিদ্যালয় উচ্চ মাধ্যমিকে উন্নীত হলে অধ্যক্ষদেরও পঞ্চম গ্রেডে বেতন দিতে হবে। সহকারী প্রধান শিক্ষকদের মাদরাসার মতো উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের উপাধ্যক্ষ হিসেবে পদোন্নতি দেওয়ার দাবিও জানিয়েছে সংগঠনটি।

যোগ্যতার ভিত্তিতে মাউশি, মাদরাসা ও কারিগরি শিক্ষা অধিদপ্তর, বিভিন্ন শিক্ষা বোর্ড, জেলা শিক্ষা অফিসসহ মাধ্যমিক শিক্ষা সংশ্লিষ্ট অফিস ও মাধ্যমিক শিক্ষা সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে প্রধান শিক্ষকদের নিয়োগ দেওয়ার দাবি জানিয়েছে প্রশিপ।

সংগঠনটি বলছে, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের জমি সংক্রান্ত জটিলতার কারণে স্বীকৃতি ও কমিটি বন্ধ করা যাবে না। শিক্ষা প্রতিষ্ঠানের নামে অনেক আগে হাউজিং থেকে বরাদ্দকৃত জমি প্রতীকী মূল্যে দায়মুক্তি দেওয়ার ব্যবস্থা নিতে হবে।

কোনো শিক্ষককে ছয় মাসের বেশি সময় সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না- মর্মে হাইকোর্টের রায় অনুসারে অতি দ্রুত গেজেট প্রকাশের দাবিও সংবাদ সম্মেলনে জানায় প্রশিপ।

মন্তব্য

Beta version