-->
শিরোনাম

এসএসসি ১৯ জুন, এইচএসসি ২২ আগস্ট শুরু

নিজস্ব প্রতিবেদক
এসএসসি ১৯ জুন, এইচএসসি ২২ আগস্ট শুরু
এসএসসি পরীক্ষার্থী

চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ জানানো হয়েছে। এসএসসি ১৯ জুন এবং এইচএসসি পরীক্ষা ২২ আগস্ট শুরু হবে বলে জানা গেছে।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, ঢাকা এর ওয়েবসাইটে প্রকাশিত পৃথক দুটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বোর্ডের চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,  এসএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ১৯ জুন (রোববার), প্রস্তুতিমূলক পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ ১৯ এপ্রিল এবং এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ২২ আগস্ট (সোমবার), প্রস্তুতিমূলক পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ ১৪ জুলাই। এছাড়া এসএসসি পরীক্ষার ফরমপূরণ শুরুর সম্ভাব্য তারিখ ১৩ এপ্রিল ও এইচএসসি পরীক্ষার ফরমপূরণ শুরুর সম্ভাব্য তারিখ ৮ জুন।

বিজ্ঞপ্তিতে  জানানো হয়, রেজিস্ট্রেশনকারী এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণ করতে হবে।

এসএসসি পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিদ্যা, রসায়ন, উচ্চতর গণিত, জীববিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ভূগোল ও পরিবেশ, পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি, গার্হস্থ্য বিজ্ঞান ও কৃষিশিক্ষা বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এইচএসসি পরীক্ষায় বাংলা,ইংরেজি, গ্রুপভিত্তিক নৈর্বাচনিক ৩টি বিষয়, ঐচ্ছিক বিষয়-১টি নিয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষা  তথ্য ও প্রযুক্তি ব্যবহার করে সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে মূল্যায়ন করা হবে।পরীক্ষার সময় দুই ঘণ্টা, এমসিকিউ/নৈর্ব্যক্তিক ২০ মিনিট ও সিকিউ/ রচনামূলক ১ ঘণ্টা ৪০ মিনিট।

সূত্র: বাসস

মন্তব্য

Beta version