-->
শিরোনাম

ঢাবির স্বাস্থ্যবিমা সম্পর্কে জানেন না ৯৬ শতাংশ শিক্ষার্থী

ঢাবি প্রতিনিধি
ঢাবির স্বাস্থ্যবিমা সম্পর্কে জানেন না ৯৬ শতাংশ শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্যবিমা চালুর পাঁচ মাস অতিক্রম হয়েছে। কিন্তু কীভাবে বিমা সুবিধা নিতে হবে এ বিষয়ে জানেন না অধিকাংশ শিক্ষার্থী।

স্বাস্থ্যবিমার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের অধ্যাপক ড. সৈয়দ আবদুল হামিদের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের ৩ হাজার ৫০০ জন শিক্ষার্থীর ওপর একটি জরিপ করা হয়।

জরিপ থেকে জানা গেছে, ৯৬ শতাংশ শিক্ষার্থীই জানেন না কীভাবে বিমা সুবিধা নিতে হবে। এজন্য শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়সারা ভাবকে দায়ী করছেন। বিমা প্রোগ্রামের ত্রুটি নিঃসরণ, বিমা কোম্পানির আন্তরিকতাও প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ড. সৈয়দ আবদুল হামিদ স্বাস্থ্যবিমা সফল করতে কিছু সুপারিশ করেন। এতে বলা হয়-সকল বিভাগের চেয়ারম্যান এবং ইনস্টিটিউটের পরিচালকদের বিমা বিষয়ে ওরিয়েন্টেশন দেয়া, বিমা সুবিধা নিতে শিক্ষার্থীদের জন্য অ্যাপ চালু করা মোবাইল ব্যাংকিং সিস্টেম যুক্ত করা এবং ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় বুথ বসিয়ে ক্যাম্পেইন করা।

তিনি সুপারিশ করেন, কোনো শিক্ষার্থী হসপিটালাইজড হলে প্রতিদিন পাঁচ হাজার টাকা সুবিধা পাবেন। ফলে শিক্ষার্থী যেদিন বেশি খরচ হবে সেদিন সমন্বয় করতে পারবেন।

তাই দৈনিক শর্তহীন পাঁচ হাজার টাকা নিশ্চিতকরণ এবং অন্যান্য ত্রুটি সমাধান করে পুনরায় চুক্তিনামা স্বাক্ষর করা প্রয়োজন বলেও মনে করেন তিনি।

স্বাস্থ্যবিমার অগ্রগতির খোঁজখবর করে দেখা যায়, একটি প্রেস বিজ্ঞপ্তি এবং বিভাগের চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালকদের নিয়ে একটি মিটিং করেছে কর্তৃপক্ষ। এ পদক্ষেপগুলোতে শিক্ষার্থীদের সংশ্লিষ্টতা তেমন না থাকায় স্বাস্থ্যবিমার সুবিধা অধিকাংশ শিক্ষার্থীরই অজ্ঞাতে থেকে গেছে।

উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ এবং মুজিববর্ষে শিক্ষার্থীদের জন্য আমরা স্বাস্থ্যবিমা চালু করেছি। এতে একদিকে শিক্ষার্থীরা উপকৃত হবে এবং আগামীতে তাদের মাধ্যমে দেশ, জাতি, তাদের পরিবার উপকৃত হবে। বিমা সম্পর্কিত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে, বিভাগে দেওয়া আছে। এগুলো জানতে হবে। জানার কোনো বিকল্প নাই।

স্বাস্থ্যবিমা যেভাবে নিতে হবে

বিমার আওতাভুক্ত ৩০টি হাসপাতালে ভর্তি অবস্থায় du.ac.bd ওয়েবসাইট থেকে জিওপি ফরম ডাউনলোড করে ডাক্তারের প্রেসক্রিপশন এবং আইডি কার্ডের ফটোকপি যুক্ত করে [email protected] এ মেইল করে অথবা এই নম্বরে ০১৭১৫৪১৩৬৩৫ (সহকারী হিসাব পরিচালক (স্বাস্থ্যবিমা) মো. ছানোয়ার হোসেন) ফোন করে স্বাস্থ্যবিমা নিতে পারবেন শিক্ষার্থীরা।

এক্ষেত্রে দৈনিক সর্বোচ্চ ৫ হাজার টাকা হারে বছরে সর্বোচ্চ ১০ দিনে সর্বমোট ৫০ হাজার টাকা ক্যাশলেস সুবিধা পাবেন। অর্থাৎ শিক্ষার্থীকে কোন টাকা দিতে হবে না, যা ব্যয় হবে হাসপাতাল কর্তৃপক্ষ বিমা কোম্পানির থেকে নেবে।

এছাড়া দেশের যেকোনো হাসপাতালে চিকিৎসা গ্রহণ বা আওতাভুক্ত হাসপাতালে বহিঃবিভাগ চিকিৎসা গ্রহণ শেষে ওয়েবসাইট থেকে ক্লেইম ফর্ম ডাউনলোড, পূরণ এবং ব্যয় বিলের কপি যুক্ত করে শিক্ষার্থীরা স্ব-স্ব বিভাগ, ইনস্টিটিউটে জমা দিয়ে খরচের টাকা ফেরত পাবেন।

 

মন্তব্য

Beta version