-->
শিরোনাম

ঢাবির ভর্তি পরীক্ষা ৩ জুন শুরু, ২০ এপ্রিল থেকে ফরম বিক্রি

ঢাবি প্রতিনিধি
ঢাবির ভর্তি পরীক্ষা ৩ জুন শুরু, ২০ এপ্রিল থেকে ফরম বিক্রি
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা ৩ জুন শুরু হচ্ছে। শুরুতেই হবে 'গ' ইউনিটের পরীক্ষা। আর ভর্তি পরীক্ষার ফরম বিক্রি শুরু হবে ২০ এপ্রিল থেকে, চলবে ১০ মে পর্যন্ত।

বুধবার (৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৩ জুন 'গ' ইউনিট, ৪ জুন ‘খ’ ইউনিট, ১০ জুন ‘ক’ ইউনিট, ১১ জুন ‘ঘ’ ইউনিট ও ১৭ জুন ‘চ’ ইউনিট (সাধারণ জ্ঞান) এর পরীক্ষা গ্রহণ করা হবে।

ভর্তীচ্ছু শিক্ষার্থীরা ২০ এপ্রিল- ১০ মে'র মধ্যে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ভর্তিপরীক্ষা শুরুর এক ঘণ্টা পূর্ব পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

এবার ভর্তি পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে মোট এক হাজার টাকা। এরমধ্যে পরীক্ষার ফি ৯৫৬.৫০ টাকা, অনলাইন সার্ভিস চার্জ ৩০ টাকা ও ব্যাংকের পেমেন্ট সার্ভিস চার্জ ১৩.৫০ টাকা। রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী, রূপালী) যে কোন শাখায় ফি জমা দেওয়া যাবে।

ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা গতবছরের তুলনায় এ বছর কমানো হয়েছে৷ নতুন নিয়মানুযায়ী বিজ্ঞান শাখায় এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএ ৮ থাকতে হবে। এক্ষেত্রে দুটি পরীক্ষাতেই সর্বনিম্ন ৩.৫ জিপিএ পেতে হবে।

মানবিক শাখায় জিপিএ ৭.৫ থাকতে হবে। এরমধ্যে এসএসসি ও এইচএসসির প্রতিটিতে ন্যূনতম জিপিএ হতে হবে ৩.০।

ব্যবসায় শিক্ষায় জিপিএ ৭.৫ নির্ধারণ করা হয়েছে।

এছাড়া 'চ' ইউনিটের পরীক্ষায় ৬.৫ জিপিএ এবং এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম ৩.০ জিপিএ থাকতে হবে।

গতবছরের মতো ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।

এরমধ্যে মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ (১০+১০) নম্বর। বাকি ১০০ নম্বরের মধ্যে ৬০ নম্বরের MCQ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। পরীক্ষার সময় থাকবে দেড় ঘণ্টা (এমসিকিউ এর ৬০ নম্বরের জন্য ৪৫ মিনিট, লিখিত পরীক্ষার ৪০ নম্বরের জন্য ৪৫ মিনিট)।

তবে চারুকলার ক্ষেত্রে ৪০ নম্বরের MCQ (সাধারণ জ্ঞান) এবং ৬০ নম্বরের লিখিত (অঙ্কন) পরীক্ষা হবে। এতে এমসিকিউর জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ১ ঘণ্টা মিলিয়ে মোট দেড় ঘণ্টার পরীক্ষা হবে।

মন্তব্য

Beta version