-->
শিরোনাম

বর্ষবরণের প্রস্তুতি চলছে জবিতে

মোস্তাকিম ফারুকী, জবি প্রতিনিধি
বর্ষবরণের প্রস্তুতি চলছে জবিতে

পুরানো ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) জাঁকজমকপূর্ণভাবে উদযাপন করতে যাচ্ছে বাংলা নববর্ষ-১৪২৯। বৈশ্বিক মহামারি করোনার কারণে গত দুই বছর স্থগিত ছিল এই বর্ষবরণ অনুষ্ঠান। এবারের বর্ষবরণের মঙ্গল শোভাযাত্রার মূল প্রতিপাদ্য 'প্রকৃ‌তি'।

বর্ষবরণ সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের সামনে, শান্ত চত্বর ও চারুকলা বিভাগে ব্যস্ত সময় পার করছেন চারুকলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা। বিভিন্ন আকার ও রকমের চিত্রকর্ম এবং মুখোশে রঙ করছেন তারা। শিক্ষার্থীদের রং তুলিতে ফুটে উঠছে আবহমান বাংলার রূপ।

চারুকলা বিভাগের চেয়ারম্যান বজরুল রশিদ খান বলেন, করোনার কারণে বিগত বছরেও বৈশাখ উদযাপন করতে পারিনি। করোনার পরিস্থিতি নিয়ন্ত্রণ আসায় প্রকৃতিতে স্বস্তি ফিরে আসছে। এবার আমরা প্রকৃতিকে উদযাপন করব। এইজন্য আমাদের প্রতিপাদ্য ‘প্রকৃতি’। ক্লাস, পরীক্ষা ও রোজার কারণে বিভিন্ন প্রতিবন্ধকতা থাকলেও আমাদের বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা কাজ করতে পিছপা হচ্ছে না। বরং দ্বিগুণ উৎসাহ নিয়ে প্রত্যেকেই এগিয়ে আসছেন কাজ করতে।

বর্ষবরণ সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের সামনে, শান্ত চত্বর ও চারুকলা বিভাগে ব্যস্ত সময় পার করছেন চারুকলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা। ছবি- ভোরের আকাশ

 

চারুকলা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাঈম মৃধা বলেন, এবারের বৈশাখে কাজ হচ্ছে, আমরা খুবই আনন্দিত। বর্ষবরণের কাজের সুযোগ পাচ্ছি- এটা আমাদের জন্য সৌভাগ্যের। পহেলা বৈশাখ মানেই সব অপশক্তিতে বিনাশ করে নতুনের জয়গান গাওয়া। নতুন বছর শান্তির বার্তা বয়ে আনবে- এমন প্রত্যাশাতেই বৈশাখ বরণের প্রস্তুতি চলছে আমাদের।

আয়োজকদের সঙ্গে কথা বলে জানা গেছে, মঙ্গল শোভাযাত্রা শুরু হবে বৃহস্প‌তিবার (১৪ এপ্রিল) সকাল ৯টা ৩০ মি‌নিটে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে। শোভাযাত্রাটি রায়সাহেব বাজার মোড় ঘুরে পুরানো ঢাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ ক‌রে ক্যাম্পা‌সে এসে শেষ হ‌বে। মঙ্গল শোভাযাত্রা শেষে সকাল ১০টা ৩০ মি‌নিট থেকে বিকাল ৩টা পর্যন্ত (জোহরের নামা‌জের বির‌তি থাক‌বে) বিশ্ব‌বিদ্যাল‌য়ের মুজিবম‌ঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

মন্তব্য

Beta version