-->
শিরোনাম

ঢাবিতে ভর্তি ফি, খাবারের দাম কমাতে উপাচার্যকে ছাত্রদলের স্মারকলিপি

ঢাবি প্রতিনিধি
ঢাবিতে ভর্তি ফি, খাবারের দাম কমাতে উপাচার্যকে ছাত্রদলের স্মারকলিপি
ঢাবি কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি দিচ্ছে ছাত্রদল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় আবেদন ফি এবং আবাসিক হলগুলোতে খাবারের দাম কমানোর দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে ছাত্রদল। এসময় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে ঢাবি শাখা ছাত্রদল।

মঙ্গলবার (১২ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় ছাত্রদল কেন্দ্রীয় সংসদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের নেতাকর্মীরা উপাচার্যের হাতে স্মারকলিপি তুলে দেন। পরে তারা ক্যাম্পাসে একটি বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে টিএসসিতে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

স্মারকলিপিতে তারা বলেন, ক্যান্টিনগুলোতে গত কয়েক মাসে কয়েক দফা খাবারের দাম বাড়ানো হয়েছে। যথাযথ ভর্তুকি না দেওয়া এবং ক্ষমতাসীন ছাত্রসংগঠনের দখলদারিত্ব ও চাঁদাবাজির কারণে খাবারের দাম বেড়ে যাচ্ছে। এতে শিক্ষার্থীদের মৌলিক চাহিদা বিঘ্ন হওয়ায় শিক্ষার পরিবেশ চরমভাবে ব্যাহত হচ্ছে।

তারা আরো উল্লেখ করেন, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন ফি ছিল ৩৫০ টাকা। এবার ২০২১-২২ শিক্ষাবর্ষে ফি বাড়িয়ে এক হাজার টাকা করার সিদ্ধান্ত হয়েছে। করোনার কারণে অসংখ্য শিক্ষার্থীদের অভিভাবক কর্মহীন হয়ে পড়েছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর চলমান ঊর্ধ্বগতিতে জনজীবন বিপর্যস্ত।

এমনবস্থায় শিক্ষার্থীদের খাবারের মূল্য কমানো, ক্যান্টিনগুলোতে ভর্তুকি প্রদান ও খাবারের পুষ্টিমান রক্ষার্থে তদারকি সেল গঠন করা ও ভর্তি ফি কমানোর দাবি জানিয়েছেন তারা।

সমাবেশে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক মো. রাকিবুল ইসলাম রাকিব, সদস্য সচিব মো. আমানউল্লাহ আমান, যুগ্ম-আহ্বায়ক আকতার হোসেন সহ অন্যান্য নেতাকর্মী উপস্থিত ছিলেন।

মন্তব্য

Beta version