-->
শিরোনাম

এ বছরও জেএসসি পরীক্ষা না হওয়ার ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
এ বছরও জেএসসি পরীক্ষা না হওয়ার ইঙ্গিত শিক্ষামন্ত্রীর
শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি (ফাইল ছবি)

করোনা মহামারিতে গত দুই বছরের মতো চলতি বছরও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ার ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, যা মনে হচ্ছে, জেএসএসি-জেডিসি পরীক্ষা হওয়াটা খুবই কষ্টকর হবে। কারণ শিক্ষা বোর্ডগুলো এসএসসি-এইচএসসি পরীক্ষা ও ফল নিয়ে ব্যস্ততায় থাকবে। তবে পরীক্ষা হবে না তা এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

মঙ্গলবার (১২ এপ্রিল) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ‘২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাস’ সংক্রান্ত প্রেস ব্রিফিংয়ে তিনি এমন ইঙ্গিত দেন।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, অনেকগুলো লজিস্টিক বিষয় দেখতে হয়। এ বছরের এসএসসি জুন মাসে এবং এইচএসসি আগস্ট মাসে হওয়ার কথা। এইচএসসি আগস্টে হলে... এখন যা মনে হচ্ছে জেএসএসি-জেডিসি পরীক্ষা হওয়াটা খুবই কষ্টকর হবে। কারণ শিক্ষা বোর্ডগুলো এসএসসি-এইচএসসি পরীক্ষা ও ফল নিয়ে ব্যস্ত থাকবে। তবে পরীক্ষা হবে না তা এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

তাহলে কি এবার জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না?- এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, এখন পর্যন্ত সিদ্ধান্তটি নেওয়া হয়নি। আর কিছুদিন দেখে তারপর সিদ্ধান্ত নেওয়া হবে। সামনে এসএসসি-এইচএসসি পরীক্ষা আছে, লজিস্টিক বিষয়গুলো দেখে যদি মনে হয় কষ্ট হলেও পারা যাবে, সেক্ষেত্রে হয়তো নেওয়া যাবে। তবে আরো এক-দেড় মাস সময় নিয়ে এ সিদ্ধান্ত নিতে চাই।

তিনি বলেন, ২০২৩ সালের নতুন শিক্ষাক্রমে জেএসসি পরীক্ষা নেই। আর কারোনার কারণে গত দুই বছরও জেএসসি-জেডিসি পরীক্ষা নেওয়া হয়নি।

এ পরিস্থিতিতে চলতি বছর পরীক্ষা নেওয়া কতটা জরুরি জানতে চাইলে দীপু মনি বলেন, সেই অর্থে খুব যে জরুরি তা হয়তো নয়। তারপরও পরিস্থিতিটি বিবেচনা করে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে। দ্রুততম সময়ে এ সিদ্ধান্ত জানানো হবে।

মন্তব্য

Beta version