-->
নিউমার্কেটের সংঘর্ষে আহতদের দেখতে গিয়ে শিক্ষামন্ত্রী

পুলিশ কেন পরে গেছে, তারও তদন্ত হবে

নিজস্ব প্রতিবেদক
পুলিশ কেন পরে গেছে, তারও তদন্ত হবে
ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের দফায় দফায় সংঘর্ষে পুরো নিউমার্কেট এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। ছবি- ভোরের আকাশ

রাজধানীর নিউমার্কেট এলাকায় গতকাল মঙ্গলবার ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ী-কর্মচারীদের মধ্যে সংঘর্ষ থামাতে পুলিশ কেন পরে গেল- তারও তদন্ত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। নিউমার্কেটের সংঘর্ষে আহতদের দেখতে গতকাল মঙ্গলবার রাত ১১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে তিনি একথা জানান।

এক প্রশ্নের জবাবে সাংবাদিকদের শিক্ষামন্ত্রী বলেন, গতকাল (সোমবার রাতে) পুলিশ ঘটনাস্থলে ছিল। আজকে (মঙ্গলবার) পুলিশ পরে গেছে। কেন এটা হয়েছে, তারও তদন্ত করে দেখা হবে। যারা দেশকে অশান্ত করার চেষ্টা করছে, তাদের প্রতিহত করতে হবে।

গত সোমবার রাত সাড়ে ১১টা থেকে গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের দফায় দফায় সংঘর্ষে পুরো নিউমার্কেট এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জ, টিয়ার শেল ও কাঁদানে গ্যাস নিক্ষেপ এবং শর্টগানের গুলি ছোড়ে। সংঘর্ষে সাংবাদিক, শিক্ষার্থী, পথচারী ও দোকানকর্মীসহ দেড় শতাধিক লোক আহত হয়েছেন। সংঘর্ষের কারণে রাজধানীর ব্যস্ততম মিরপুর সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায় বিভিন্ন সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে মঙ্গলবার বিকেলে ঢাকা কলেজের আবাসিক হলগুলো বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। তবে হল বন্ধের ঘোষণা প্রত্যাখ্যান করে ছাত্ররা ভারপ্রাপ্ত অধ্যক্ষকে অবরুদ্ধ করে রাখেন। তারা ঘোষণা দেন, জীবন দেব, তবু হল ছাড়ব না। শিক্ষার্থীদের দাবির মুখে রাতে হল বন্ধ রাখার সিদ্ধান্ত প্রত্যাহার করে কর্তৃপক্ষ।

এদিকে নিউমার্কেট এলাকার সড়ক আজ বুধবার সকাল ১০টা পর্যন্ত শান্ত দেখা গেছে। সড়কে ব্যবসায়ী-কর্মচারী ও শিক্ষার্থী- কোনো পক্ষকে দেখা যায়নি। নীলক্ষেত-নিউমার্কেট এলাকার সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে। এলাকায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে।

‘কী করে ঢাকা কলেজ জড়িয়ে গেল, সেটা দুঃখজনক’

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী বলেন, ঢাকা মেডিকেলে দুজন শিক্ষার্থী ভর্তি আছে। তারা ভালো আছে। দ্রুতই সুস্থ হয়ে উঠবে। সংঘর্ষ হলো অবাঞ্ছিত ঘটনা। নিউমার্কেটে নিজেদের মধ্যে বাকবিতণ্ড হয়েছে। কী করে ঢাকা কলেজ জড়িয়ে গেল, সেটা দুঃখজনক।

‘শিক্ষার্থীরা ঈদের ছুটিতে চলে যাবে, ব্যবসায়ীরাও কাজে ফিরবে’

দীপু মনি বলেন, নাহিদ নামে একজন পথচারী মারা গেছে। কাজে যাওয়ার সময় আহত হয়েছিল। তার বাবা-মাকে সান্ত্বনা দেওয়ার ভাষা নেই। রুটি-রুজির জন্য কর্মস্থলে যাচ্ছিল সে। স্বরাষ্টমন্ত্রীসহ সাত কলেজের উপাচার্যের সঙ্গে কথা হয়েছে। শিক্ষার্থীরা ঈদের ছুটিতে চলে যাবে। ব্যবসায়ীরাও কাজে ফিরে যাবে। শান্তিপূর্ণভাবে কাজ করবে।

তিনি বলেন, তদন্ত করে দেখা হবে কি উদ্দেশ্যে এটা হলো। যারা অরাজকতা সৃষ্টি করতে সক্রিয় হয়েছে। তাদেরকে অবশ্যই সনাক্ত করা হবে।

শিক্ষামন্ত্রী এর আগে হাসপাতালের জরুরি বিভাগের ওয়ানস্টপ ইমার্জেন্সি সেন্টারে আইসিইউতে গিয়ে কানন চৌধুরীর খোঁজখবর নেন। ওয়ার্ডে ভর্তি থাকা রজব চৌধুরী নামে আরেক শিক্ষার্থীকে দেখতে যান। এসময় তিনি লাইফ সাপোর্টে থাকা মোরসালিন ও অন্য আহতদেরও খোঁজখবর নেন, তাদের স্বজনদের সঙ্গে কথা বলেন। এছাড়া তাদের চিকিৎসার ব্যাপারে কথা বলেন চিকিৎসকদের সঙ্গে।

মন্তব্য

Beta version