-->

বাংলাদেশে এবার ব্যতিক্রমধর্মীর মাসডোর এডুকেশন কনক্লেভ

নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশে এবার ব্যতিক্রমধর্মীর মাসডোর এডুকেশন কনক্লেভ
বাংলাদেশে এবার ব্যতিক্রমধর্মীর মাসডোর এডুকেশন কনক্লেভ

ভারত ও বাংলাদেশের মধ্যে সামাজিক, সাংস্কৃতিক এবং অর্থনৈতিক বিনিময় বাড়ানোর লক্ষ্যে দীর্ঘদিন ধরে কাজ করে চলা অসমের সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ব্যতিক্রম মাসডো এ বার দু’দেশের শিক্ষাক্ষেত্রে সেতুবন্ধনের উদ্যোগ নিয়েছে। অনুষ্ঠানটি আগামী ১০ জুন ঢাকা ক্লাবে। ব্যতিক্রম মাসডোর সভাপতি ড. সৌমেন ভারতীয় এই প্রতিষ্ঠানটিকে টেলিফোনে বলেন, এই উদ্যোগ দুই দেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করবে। এই কনক্লেভে সাহায্য করছে গুয়াহাটিস্থিত বাংলাদেশের সহকারী হাই কমিশন, জেআইএস ইউনিভার্সিটি, ফ্রেন্ডস অফ বাংলাদেশ, তরুণ আইএএস প্রমুখ।

মহাপুরুষ শ্রীমন্ত শঙ্করদেব বিশ্ববিদ্যালয়, জেআইএস বিশ্ববিদ্যালয়, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি, জ্ঞান শিক্ষা প্রতিষ্ঠান, সিইসি, সার্ক এবং আরও বেশ কিছু প্রতিষ্ঠান এই অনুষ্ঠানে অংশ নেবে বলে জানা গিয়েছে। স্বভাবতই এই সমাবেশের ফলশ্রুতিতে দুই দেশের মধ্যে শিক্ষাগত সম্পর্ক জোরদার হবে করছে আয়োজকরা। গুয়াহাটিতে নিযুক্ত বাংলাদেশের সহকারী হাই কমিশনার রুহুল আমিন ব্যতিক্রম মাসডোর প্রচেষ্টার প্রশংসা করে বলেন, “ব্যতিক্রম মাসডো বহু বছর ধরে ভারত-বাংলাদেশের মধ্যে সেতুবন্ধনের কাজ করে চলেছে। এ সংগঠনটি ইতিমধ্যেই চিকিৎসা পর্যটনে ইতিবাচক কাজ করছে এবং আসন্ন ১০ জুন তারা আয়োজন করছে।

সূত্র জানায় ব্যতিক্রম ধর্মীয় মাসডোর বিগত এক দশকে বাংলাদেশে বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক ও অর্থনৈতিক অনুষ্ঠান আয়োজন করে আসছে। এর মধ্যে রয়েছে ২০১৬ সাল থেকে বাংলাদেশে ভারতরত্ন ড. ভূপেন হাজারিকার জন্মবার্ষিকী উদযাপন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের 'কারাগারের দিনলিপি' এবং 'অসমাপ্ত আত্মজীবনী'-এর অসমীয়া অনুবাদ প্রকাশ এবং সম্প্রতি ‘ব্যতিক্রম মেডিকেল ট্যুরিজম’কনক্লেভের আয়োজন।

মন্তব্য

Beta version