-->

এবার উচ্ছ্বাস কম

শিপংকর শীল
এবার উচ্ছ্বাস কম

এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশের পর গতকাল মঙ্গলবার রাজধানীর শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের চিরচেনা উৎসব দেখা যায়নি। গত ১৫ বছরের রীতি ভেঙে ভিন্ন পদ্ধতিতে এবার এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। বিগত সময়ে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করার আগে তা প্রধানমন্ত্রীর হাত তুলে দেয়া হতো। এরপর দায়িত্বপ্রাপ্ত শিক্ষামন্ত্রী ফলাফলের বিস্তারিত তুলে ধরে সংবাদ সম্মেলন করতেন। এবার এমনটা হয়নি। ফলাফল প্রকাশে ছিল না বড় কোনো আনুষ্ঠানিকতা। সরকারপ্রধান বা শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টাও ফলাফল প্রকাশের কোনো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না। অর্থাৎ, সেই রীতি ভেঙে নতুন আঙ্গিকে ফল প্রকাশ করা হয়। শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা এ ফল প্রকাশ করেন। ভিন্ন পদ্ধতিতে প্রাপ্ত ফলাফল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় এর বিরূপ প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা শিক্ষার্থীদের।

এইচএসসি পরীক্ষায় বাতিল হওয়া ৬টি বিষয়ের ফলাফল এসএসসি ও সমমানের ভিত্তিতে হওয়ায় সন্তুষ্ট নন অনেক শিক্ষার্থী। ৭টি পরীক্ষার পর ছাত্র-জনতার আন্দোলন দেশজুড়ে ছড়িয়ে পড়লে কয়েক দফায় স্থগিত হয় এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা। শেখ হাসিনা সরকার পতনের পর বাকি পরীক্ষাগুলো নেয়ার সিদ্ধান্ত হলেও সচিবালয়ে কিছু পরীক্ষার্থীর বিক্ষোভের মুখে এইচএসসি ও সমমানের স্থগিত পরীক্ষাগুলো বাতিল করতে বাধ্য হয় শিক্ষা মন্ত্রণালয়।

এ বছর গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এতে পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম দফায় প্রকাশিত রুটিন অনুযায়ী ৮ দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার। কিন্তু ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়।

এরপরই স্থগিত পরীক্ষা না নিতে আন্দোলনে নামেন পরীক্ষার্থীদের অনেকে। তাদের দাবি ছিল, উদ্ভূত পরিস্থিতিতে অনির্দিষ্টকালের জন্য পরীক্ষা বন্ধ থাকার বিষয়টি তাদের মানসিক চাপে ফেলেছে। তাই অবশিষ্ট পরীক্ষাগুলো বাতিল করতে হবে। একপর্যায়ে আন্দোলনের মুখে স্থগিত পরীক্ষাগুলো বাতিল করা হয়।

বাতিল হওয়া ৬টি পরীক্ষার ফলাফল এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে প্রকাশ নিয়ে নিজেদের মতামত তুলে ধরেন শিক্ষার্থীরা। পরীক্ষা বাতিল হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিষয় ম্যাপিং করে সেগুলোর ফল প্রকাশের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয় মোট পরীক্ষার্থী ১৪ লাখের বেশি।

 

ভোরের আকাশ/রন

মন্তব্য

Beta version