-->

ভেসুল উৎসবে সেরা ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’

বিনোদন ডেস্ক
ভেসুল উৎসবে সেরা ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’
অনুষ্ঠানে পুরস্কার নিচ্ছেন ফারুকী

ফ্রান্সের ভেসুল শহরের এই উৎসবের পুরো নাম ‘ভেসুল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল ফর এশিয়ান সিনেমা’। এই উৎসব করা হয় এশিয়ার সিনেমাকে প্রাধান্য দিয়ে। ১৯৯৫ সাল থেকে হয়ে আসছে উৎসবটি। এবারের আসর শুরু হয় ২ ফেব্রুয়ারি।

নন্দিত নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ ফ্রান্সের ভেসুল চলচ্চিত্র উৎসবে সেরার খেতাব জিতেছে। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) উৎসবটির সমাপনী দিতে প্রিক্স দ্যু পাবলিক পুরস্কার পেয়েছে সিনেমাটি। বিষয়টি ফারুকী নিজেই নিশ্চিত করেছেন। উৎসবটিতে সশরীরে হাজির হয়ে পুরস্কার গ্রহণ করেন এই নির্মাতা।

ফেসবুকে পুরস্কার নেওয়ার সময়কার ছবি পোস্ট করে ফারুকী লেখেন, এই পুরস্কারটি তিন মহাদেশের আমার পুরো টিমের, সবার জন্য ভালোবাসা। দর্শকদের সিনেমাটি দেখাতে আর অপেক্ষা করতে পারছি না। আশা করি, এটা শিগগিরই হবে।

এর আগে ৫ ফেব্রুয়ারি ভেসুলে হয় ‘নো ল্যান্ডস ম্যান’-এর প্রথম প্রদর্শনী। রোববার (৬ ফেব্রুয়ারি) হয় দ্বিতীয়টি। দর্শকদের সঙ্গে সেই প্রদর্শনী দেখার অভিজ্ঞতা জানিয়ে ফারুকী লেখেন, ‘ভেসুলে গতকাল যেটা ঘটলো সেটা আমার জন্য একদম নতুন অভিজ্ঞতা। আগের দিন ছিল ‘নো ল্যান্ডস ম্যান’র প্রথম শো, যেটা আমি মিস করেছি।

তো গতকাল দ্বিতীয় শো’য়ে ঢুকবো প্রশ্নোত্তর পর্বে যোগ দেওয়ার জন্য। দেখি তিনজন প্রবীণ মানুষ হলের দরজায় দাঁড়িয়ে আছেন। ভলান্টিয়ার আমাকে এসে জানালো উনারা তিনজন কালকে আমার ফিল্ম দেখেছেন। দেখে খুব মুভড হয়েছেন। কিন্তু অন্য সব দর্শকদের মতোই আমাকে না পেয়ে মন খারাপ করেছেন।

কিন্তু পরে যখন জানতে পেরেছেন আজকের প্রশ্নোত্তর পর্বে আমি থাকবো, তখন তারা বহু দূর থেকে আজকের শোতে এসেছে শুধু মাত্র প্রশ্নোত্তর পর্ব দেখার জন্য এবং আমাকে ভালবাসা জানানোর জন্য। ’দর্শকদের সঙ্গে সেই প্রদর্শনী দেখার অভিজ্ঞতাও জানিয়েছিলেন ফারুকী, ‘আমি খুব ছোট একজন মানুষ, তার চেয়েও ছোট নির্মাতা।

ভালোবাসা পেলে আমি আবেগপ্লুত হয়ে যাই। কালকেরর শো এবং শো শেষে পুরো প্রশ্নোত্তর পর্ব আমার জন্য একটা স্মরণীয় রাত হয়ে থাকবে। এই সব ছোট ছোট ব্যাপারগুলোর জন্যই এখনো ছবি বানানোর তাড়না পাই মনের ভেতর। 

ফারুকীর এই আন্তর্জাতিক সিনেমায় মূল চরিত্রে অভিনয় করছেন বলিউডের মেধাবী অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী। বাংলাদেশ থেকে আছেন তাহসান এবং অস্ট্রেলিয়ার অভিনেত্রী মেগান মিশেল। আরো অভিনয় করছেন ঈশা চোপড়া, বিক্রম কোচার, কিরণ খোজে। ছবির সংগীত পরিচালক এ আর রহমান।

 

মন্তব্য

Beta version