-->
শিরোনাম

চলছে ১৬তম স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব

বিনোদন ডেস্ক
চলছে ১৬তম স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব

মুক্ত চলচ্চিত্র, মুক্ত প্রকাশ- এ স্লোগানে শুরু হলো ১৬তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসব উদ্বোধন করেন।

মঞ্চে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয় প্রধান অতিথিকে। প্রতিমন্ত্রী ছাড়াও উদ্বোধনী মঞ্চে উপস্থিত ছিলেন শর্টফিল্ম উৎসবের সভাপতি জাহিদুর রহিম অঞ্জন, উৎসব পরিচালক ইমরান হোসেন কিরমানি, উৎসবের চেয়ারম্যান নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে অনুষ্ঠানের শুভসূচনা হয়। এরপর বীর মুক্তিযোদ্ধা ও শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানে আয়োজনটির সফলতা কামনা করে বক্তব্য রাখেন উৎসব পরিচালক ইমরান হোসেন কিরমানি ও শর্টফিল্ম ফোরামের সভাপতি জাহিদুর রহিম অঞ্জন। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি কেএম খালিদ এমপি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের দৈন্য দশা দূরীকরণের একটি পরিকল্পনা সবার সামনে তুলে ধরেন।

তিনি বলেন, সংস্কৃতি মন্ত্রণালয় পরিকল্পনা নিয়েছে প্রত্যেক উপজেলায় একটি করে সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তোলা হবে। সেখানে ছোট একটি সিনেকমপ্লেক্সের ডিজাইনও করা হয়েছে। ৩০টি উপজেলায় ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। আশা করছি এই বছর কাজটি আরো এগিয়ে যাবে।

সুস্থ ধারার চলচ্চিত্র ও স্বল্পদৈর্ঘ্য আন্দোলনে বিশেষ অবদান রাখায় মানজারেহাসীন মুরাদ ও তানভীর মোকাম্মেলকে হীরালাল সেন আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করা হয়। উৎসবের চেয়ারম্যান নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু তার বক্তব্যের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানের সমাপ্তি করেন।

এবারের উৎসবে বাংলাদেশসহ ১৩০টি দেশের ৪১৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে রয়েছে সাম্প্রতিক সময়ে কান, বার্লিন, অস্কার, সানড্যান্স, লোকার্নো ও বুসান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত ৬০টিরও বেশি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

এবারের উৎসবের অন্যান্য আয়োজনের মধ্যে থাকছে বাংলাদেশ প্যানোরমা, আলমগীর কবির মেমোরিয়াল লেকচার, জাতীয় চলচ্চিত্র সংলাপ, আজীবন সম্মাননা প্রদান, ভারতীয় চলচ্চিত্রকার আরভি রামানির রেট্রোস্পেকটিভ ও মাস্টারক্লাস, সেমিনার, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বিশেষ প্রামাণ্যচিত্র অধিবেশন।

উৎসবের মূল ভেন্যু শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যশালা মিলনায়তন ও চিত্রশালা মিলনায়তন। প্রতিদিন বেলা ১১টা, ৩টা, বিকেল ৫টা ও সন্ধ্যা ৭টায় মোট ৪টি করে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। এ ছাড়া জাতীয় জাদুঘর ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভে চলচ্চিত্র দেখানো হবে।

মন্তব্য

Beta version