-->
শিরোনাম

৫ দিনব্যাপী ১০ম লিবারেশন ডকফেস্ট শুক্রবার শুরু

নিজস্ব প্রতিবেদক
৫ দিনব্যাপী ১০ম লিবারেশন ডকফেস্ট  শুক্রবার শুরু
ডকফেস্টে দেখানো হবে এই প্রামাণ্য ছবিটি।

মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত ‘মুক্তি ও মানবাধিকার বিষয়ক প্রামাণ্যচিত্র উৎসব’-লিবারেশন ডকফেস্টের দশম আয়োজন আজ শুক্রবার (১১ মার্চ) শুরু হচ্ছে। এদিন বিকাল ৫টায় মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে ইরানি প্রামাণ্যচিত্র ‘দি স্নো কলস’ প্রদর্শিত হবে। উৎসব চলবে আগামী ১৫ মার্চ পর্যন্ত।

আয়োজকরা জানিয়েছেন, করোনা পরিস্থিতির উন্নতি সাপেক্ষে এ বছর এ আয়োজনটি আংশিক সরাসরি আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। এবারে বিশ্বের ১৯৬টি দেশ থেকে জমা হয়েছিল ২১ শতাধিক ছবি। জমাকৃত ছবির মধ্য থেকে ৪০টি দেশের ১৪০টি ছবি প্রদর্শিত হবে।

আগারগাঁওস্থ মুক্তিযুদ্ধ জাদুঘরের মূল মিলনায়তনে প্রতিদিন চারটি প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি অনলাইনেও নির্বাচিত ছবিগুলো প্রতিদিন স্ট্রিমিং করা হবে। গেল দুই বছরের মতো এবারও কসমস ফাউন্ডেশন এক্ষেত্রে সহযোগিতা প্রদান করবে।

পাঁচ দিনের উৎসবে জাতীয় ও আন্তর্জাতিক বিভাগে ছবি প্রতিযোগিতা হবে। বাংলাদেশি অনধিক এক ঘণ্টার প্রামাণ্যচিত্র নিয়ে আয়োজিত প্রতিযোগিতায় এ বছর বিচারক হিসেবে থাকছেন জার্মান প্রবাসী প্রখ্যাত বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা শাহিন দিল রিয়াজ আহমেদ, শিল্পী ও শিল্প সমালোচক মোস্তফা জামান এবং অভিনয় শিল্পী বন্যা মির্জা।

অনধিক এক ঘণ্টা দৈর্ঘ্যের আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য তিনজন বিচারক থাকছেন। তারা হলেন পাকিস্তানি প্রামাণ্যচিত্র নির্মার্তা আম্মার আজিজ, নিউজিল্যান্ডের ডকএজ প্রামাণ্যচিত্র উৎসবের পরিচালক এলেক্স লি এবং ইংল্যান্ডের শীর্ষস্থানীয় প্রামাণ্যচিত্র উৎসব শেফিল্ড ডকফেস্টের মিতা সুরি।

উৎসবের শেষ দিন ১৫ মার্চ বিকেলে জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতার বিজয়ী প্রামাণ্যচিত্র দুটির নাম ঘোষণা করা হবে। জাতীয় পর্যায়ের ছবির জন্য এক লাখ টাকা এবং আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য এক হাজার মার্কিন ডলার পুরস্কার প্রদান করা হবে।

মন্তব্য

Beta version