-->

জাতীয় সংগীত অবমাননায় তীব্র নিন্দা

বিনোদন ডেস্ক
জাতীয় সংগীত অবমাননায় তীব্র নিন্দা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে গত মঙ্গলবার (২৯ মার্চ) মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ‘ক্রিকেট সেলিব্রেটস মুজিব হান্ড্রেড’ কনসার্টের আয়োজন করা হয়েছিল। এতে প্রধান আকর্ষণ ছিলেন উপমহাদেশের কিংবদন্তি গায়ক ও সংগীত পরিচালক এ আর রহমান। মঞ্চে উঠেই সুরের মূর্ছনা ছড়াতে থাকেন অস্কারজয়ী এ সংগীতশিল্পী। হিন্দির পাশাপাশি তিনি বাংলা গানও পরিবেশন করেন।

সেদিনের আয়োজনে জাতীয় সংগীত বিকৃতভাবে গাওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের পক্ষ থেকে হানিফ খানের (সদস্য, নির্বাহী কমিটি) পাঠানো এক বিবৃতিতে এ বিষয়ে চরম নিন্দা জানানো হয়েছে।

বিবৃতিতে উল্লেখ আছে, ‘আমরা ক্ষুব্ধতার সাথে লক্ষ করছি যে, গত ২৯ মার্চ, ২০২২ বিসিবির উদ্যোগে মিরপুর স্টেডিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে আয়োজিত কনসার্টে সরকারি নীতিমালা লঙ্ঘন করে বিকৃতভাবে জাতীয় সংগীত গাওয়া হয়েছে।

বাংলাদেশ ন্যাশনাল এন্থেম, ফ্ল্যাগ অ্যান্ড এমব্লেম অর্ডার ১৯৭২ এবং ন্যাশনাল এন্থেম রুলস এমেন্ডেড ২০২২ এবং প্রচলিত গায়নরীতি উপেক্ষা করে সেদিন জাতীয় সংগীত উপস্থাপন করা হয়েছে। সেদিনের পরিবেশনায় নিয়ম বহির্ভূতভাবে প্রিলুড সংযোজন, কণ্ঠ হারমোনাইজ করা, পুরুষ ও মহিলা কণ্ঠ আলাদাভাবে ডুয়েট গানের মতো গাওয়া এবং জাতীয় সংগীত গাওয়ার সময় কোনো কোনো শিল্পীর হাত নাড়ানোÑ জাতীয় সংগীতকে অসম্মান ও অবমাননার শামিল।

এ ন্যক্কারজনক ঘটনায় ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সম্মিলিত সাংস্কৃতিক জোট এ ঘটনার তীব্র নিন্দা জানায় এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানায়।’

মন্তব্য

Beta version