-->

অশোক রায় নন্দী নাটকে একজন নিবেদিত মানুষ ছিলেন মতিয়া চৌধুরী

সাংস্কৃতিক প্রতিবেদক
অশোক রায় নন্দী নাটকে একজন নিবেদিত মানুষ ছিলেন মতিয়া চৌধুরী
অশোক রায় নন্দী নাটকে একজন নিবেদিত মানুষ ছিলেন মতিয়া চৌধুরী ।ছবি -শিপংকর

নাটকে নিবেদিত মানুষ ছিলেন অশোক রায় নন্দী। নাটকের পাশাপাশি দেশের প্রকাশনাশিল্পেও তিনি ছিলেন সর্বজন সমাদৃত ব্যক্তি। নাট্যাঙ্গণ ও প্রকাশনাশিল্পের মানুষদের শোকের সাগরে ভাসিয়ে ৩ মে না ফেরার দেশে পাড়ি জমালেন শিল্পের সমঝদার অশোক নন্দী। নাট্যবন্ধুর প্রয়াণে আলোচনা, স্মৃতিচারণ এবং জীবন ও কর্মের উপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শনীর মধ্য দিয়ে তাকে স্মরণ করলেন নাট্যাঙ্গনের সহযোদ্ধারা। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের আয়োজনে গতকাল রবিবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় স্মরণানুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার ও জাতীয় সংসদ উপনেতা মতিয়া চৌধুরী।

গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে শোকসভায় স্মৃতিচারণ করেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও প্রয়াত অশোক রায় নন্দীর ছোট ভাই সুজিত রায় নন্দী, নাট্যাভিনেতা ও নির্দেশক আতাউর রহমান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন প্রমুখ।

মতিয়া চৌধুরী বলেন, অশোক রায় নন্দী নাটকে নিবেদিত একজন খাঁটি মানুষ ছিলেন। দেশপ্রেমে ও মানবপ্রেমেও তিনি একজন খাঁটি মানুষ ছিলেন। নাটক আর প্রকাশনার সঙ্গে জড়িত থেকে অনেক সৃজনশীল কাজ করে গেলেও অশোক রায় নন্দী আজীবন নিজেকে লুকিয়ে রেখেছিলেন। তিনি ছিলেন প্রচারবিমুখ একজন মানুষ। সরলতা ও সৃজণশীলতার কারণে নাটকের মানুষদের মাঝে তিনি আজীবন বেঁচে থাকবেন। আমি তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি। বক্তারা বলেন, মৃদুভাষী,সহজ, সরল, প্রাঞ্জল। পেছন থেকে কাজ করা লোক।সংস্কৃতির জনের সাথে ভালো সম্পর্ক। অনেকের মন জয় করেছেন।

ভোরের আকাশ/ ইস

মন্তব্য

Beta version