-->

আর জি করের কাণ্ডে সিনেমা বানিয়ে দল থেকে বহিষ্কার নির্মাতা

বিনোদন ডেস্ক
আর জি করের কাণ্ডে সিনেমা বানিয়ে দল থেকে বহিষ্কার নির্মাতা

কলকাতার আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের এক নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনার ছায়া অবলম্বন করে তৈরি হয়েছে একটি স্বল্পদৈর্ঘ্য সিনেমা। ‘আগমনী’ সিনেমাটি নির্মাণ করেছেন পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসের ছাত্র সংগঠন ‘তৃণমূল ছাত্র পরিষদের’ রাজ্য সহ-সভাপতি প্রান্তিক চক্রবর্তী। আর এতে অভিনয় করেছেন পরিষদের সহ-সভানেত্রী রাজন্যা হালদার। কিন্তু সিনেমাটি বানিয়ে তারা দল থেকে কোনো সমর্থন তো পানইনি, উল্টো বহিষ্কার করা হয়েছে দুজনকেই।

আনন্দবাজার লিখেছে, স্বল্পদৈর্ঘ্য সিনেমাটি পরিচালনা এবং পোস্টার ও সিনেমার একটি ভিডিও সামনে আসতেই দু’জনকে বহিষ্কার করেছে তৃণমূল ছাত্র পরিষদ। তৃণমূল কংগ্রেস চাইছে না এ মুহূর্তে আর জি কর কাণ্ড নিয়ে তৈরি কোনো সিনেমা মুক্তি পাক। দলটির নেতারা ছবিটি মুক্তি না দেওয়ার জন্য অনুরোধ জানালেও তাতে সাড়া দেননি প্রান্তিক-রাজন্যারা। তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ বলেছেন, ‘আর জি কর ও তিলোত্তমা’র নামে যে ফুটেজ সামনে এসেছে, তা নিয়ে দলের আপত্তি রয়েছে। এটা পক্ষে বা বিপক্ষের বিষয় নয়। যে দৃশ্য সামনে এসেছে তা এই গুরুতর ঘটনার তদন্ত চলাকালীন করা যায় না। তাই দল প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। তবে এই সিনেমার প্রধান অভিনেত্রী রাজন্যা বলেন, এই সময়ে দাঁড়িয়ে শর্টফিল্মের ভাবনাটি প্রাসঙ্গিক। কুণাল দা যখন পূজার জন্য তিনটি গান লিখেছিলেন, দেব দা যখন ‘প্রধান’ বানিয়েছিলেন, সেগুলো কি দলকে জানিয়ে করা হয়েছিল, আমার মনে হয় না। এই পরিস্থিতিতে পরিচালক প্রান্তিক মনে করছেন, সিনেমাটি দেখার পর দলের এই ধারণা পরিবর্তন হতে পারে। সিনেমাটি দেখে দল বহিষ্কারের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে বলে আশা করছেন তিনি।

‘আগমনী’ নামের এই স্বল্পদৈর্ঘ্য সিনেমাটি আগামী ২ অক্টোবর মহালয়ার দিনে মুক্তি পাওয়ার কথা রয়েছে। প্রান্তিক-রাজন্যার বহিষ্কারাদেশের পর এখন কী হয় সেটাই এখন দেখার বিষয়।

ভোরের আকাশ/রন

মন্তব্য

Beta version