-->

ডেল্টার জায়গায় ওমিক্রন

নিজস্ব প্রতিবেদক
ডেল্টার জায়গায় ওমিক্রন

একুট একটু করে ডেল্টা ভ্যারিয়েন্টের জায়গা ওমিক্রন দখল করে নিচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম। রোববার (২৩ জানুয়ারি) দুপুরে স্বাস্থ্য বুলেটিনে তিনি বলেন, ‘ওমিক্রনের যেটা কমিউনিটি পর্যায়ে সংক্রমণ ঘটছে আমরা এখনো দেখেছি ডেল্টা প্রিডমিনেটলি প্রিডমিনেট। ওমিক্রনও কিন্তু একটু একটু করে সেই জায়গাগুলোকে দখল করে নিচ্ছে।’

ওমিক্রনের লক্ষণ ও উপসর্গ সম্পর্কে তিনি বলেন, ওমিক্রনের যে উপসর্গগুলো আছে, তার মধ্যে ৭৩ শতাংশ মানুষের ক্ষেত্রে দেখা যাচ্ছে নাক দিয়ে পানি ঝরছে। মাথা ব্যথা করছে ৬৮ শতাংশ রোগীর। অবসন্নতা অনুভব করছেন, ক্লান্তি অনুভব করছেন ৬৪ শতাংশ রোগী। হাঁচি দিচ্ছেন ৬০ শতাংশ রোগী। গলায় ব্যথা হচ্ছে ৬০ শতাংশ রোগীর, কাশি দিচ্ছেন ৪৪ শতাংশ রোগী।

নাজমুল ইসলাম বলেন, এই বিষয়গুলো কিন্তু আমাদের মাথায় রাখতে হবে। এর সঙ্গে কিন্তু সিজনাল যে ফ্লু হচ্ছে, ইনফ্লুয়েঞ্জা হচ্ছে তার সঙ্গেও কিন্তু মিল রয়েছে। কাজেই যেকোনো পরিস্থিতিতে আমরা চিকিৎসকের পরামর্শ গ্রহণ করেই আমাদের চিকিৎসা গ্রহণ করা উচিত।

রোগীর সংখ্যা যদি প্রতিদিনই বাড়তে থাকে এবং স্বাস্থ্যবিধিকে অমান্য করে আমরা যদি নিজের মতো করে চলতে থাকি তাহলে কিন্তু রোগীর সংখ্যা আরো বাড়বে। সেটি কিন্তু সামগ্রিকভাবে পুরো স্বাস্থ্যব্যবস্থার ওপর বাড়তি চাপ সৃষ্টি করবে। আমাদের কাছে তথ্য রয়েছে, গত তিন-চার মাসের চেয়ে হাসপাতালে রোগী অনেক বেড়েছে এবং এটি অব্যাহত রয়েছে।

এই অতিমারিকে আমরা যদি পরাস্ত করতে চাই তাহলে আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলতেই হবে বলে উল্লেখ করে তিনি।

বইমেলার বিষয়ে কয়েকটি পরামর্শ দিয়ে তিনি বলেন, যারা বইমেলার সাথে সংশ্লিষ্ট আছেন তাদের আমরা অনুরোধ করব, মেলা শুরুর আগে তাদের যেন টিকা গ্রহণে কার্যক্রমটি তারা সমাপ্ত করেন।

‘বইমেলায় যারা যাবেন, ঘাটোর্ধ্ব যারা আছেন, ফ্রন্ট লাইনার যারা আছেন, তারা যেন তাদের বুস্টার ডোজের টিকা গ্রহণ করে নেন। মেলায় অবশ্য অবশ্য নাক-মুখ ঢেকে সঠিক নিয়মে মাস্ক ব্যবহার করতে হবে। কোনোভাবে মাস্ক খুলে বই মেলাতে বিচরণ করা যাবে না।’

মন্তব্য

Beta version