-->
শিরোনাম

অতি আত্মবিশ্বাসে সংক্রমণ বাড়ছে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
অতি আত্মবিশ্বাসে সংক্রমণ বাড়ছে: স্বাস্থ্যমন্ত্রী
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

মানুষের অতি আত্মবিশ্বাসের কারণে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার (২৫ জানুয়ারি) বিকেলে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক মালিকদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে এ মন্তব্য করেন তিনি।

মন্ত্রী বলেন, করোনার নতুন ধরন ওমিক্রণের লক্ষণগুলো অন্য ধরনগুলোর তুলনায় মৃদু হওয়ায় বিভিন্ন অনুষ্ঠানে, বাসার বাইরে মানুষ সেইভাবে মাস্ক পরে না। স্বাস্থ্যবিধি মানছে না। মানুষের এই অতি আত্মবিশ্বাসের কারণে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। এরকম একটা পরিস্থিতির কারণে এক থেকে ৩২ শতাংশে উঠেছে সংক্রমণের হার। এটা খুবই আশঙ্কাজনক।

তিনি বলেন, সংক্রমণ বৃদ্ধির আরেকটি কারণ বৈশ্বিক কারণ। সারাবিশ্বে করোনাভাইরাস বাড়ছে। বাংলাদেশেও বাড়ছে। তবে একটা আশার খবর হচ্ছে ইউরোপে কমছে, ভারতে কমছে- তাদের আক্রান্তের সংখ্যা লক্ষ লক্ষ ছিল। এখন আস্তে আস্তে কমে আসছে।

ওমিক্রন মাইল্ড হতে পারে কিন্ত তার সংক্রমণের ক্ষমতা অনেক বেশি উল্লেখ করে মন্ত্রী সবাইকে সতর্ক করে বলেন, সংক্রমণ যখন বেশি হবে তখন মৃত্যুও বেশি হবে।

এসময় করোনা রোগীদের চিকিৎসায় সরকারি হাসপাতাল প্রস্তুত রয়েছে বলে জানান তিনি। বলেন, রাজধানীতে সরকারি হাসপাতালগুলোর ২৫ শতাংশ শয্যা ভরে গেছে। এভাবে সংক্রমণ বাড়তে থাকলে ধীরে ধীরে শয্যার চাহিদা বাড়বে।

অবশ্য, সংক্রমণ বাড়লেও সেই হারে এখনও হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ছে না, এটা স্বস্তির-উল্লেখ করে জাহিদ মালেক বলেন, এটার কারণ হচ্ছে টিকা নেওয়া। আমরা ৩১ কোটি টিকা পাবো।

অনেক মানুষকে টিকা দেওয়া হয়েছে জানিয়ে বলেন, এর ফলে হাসপাতালে ভর্তি কম হবে। আমাদের টার্গেটেড আরো তিন কোটি লোক বাকি আছে। ট্রান্সপোর্ট, ইন্ডাস্ট্রি, কনস্ট্রাকশন সেক্টরে টিকা গ্রহণ বাকি আছে। তারা এগিয়ে আসেননি টিকা নেওয়ার জন্য। তাদের কিভাবে টিকা দেওয়া যায় সে বিষয়ে আমরা বৈঠক করেছি।

হাসপাতালে রোগী যারা আসছেন তাদের ৮৫ শতাংশই টিকা নেননি এবং যারা মারা যাচ্ছেন তাদেরও ৮৫ শতাংশই টিকা নেননি বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, বিভিন্ন অনুষ্ঠানে, বাসার বাইরে মানুষ সেইভাবে মাস্ক পরে না। স্বাস্থ্যবিধি মানছে না। ওমিক্রন মাইল্ড হওয়ার কথা চিন্তা করে আমরা যদি ইচ্ছেমতো চলাফেরা করি তাহলে আমাদের ক্ষতি হবে। আমাদের দেশ অনেক ভালো অবস্থায় আছে। আমাদের সমস্ত সূচকই ভালো আছে। আমরা যদি ফেল করি তাহলে সূচকগুলো ভালো থাকবে না।

আগেও বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক মালিকরা যেভাবে এগিয়ে এসেছিল এবারও সেইভাবে এগিয়ে আসার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, আশা করি এবারও আপনারা আগেরবারের মতো সহযোগিতা করবেন।

মন্তব্য

Beta version