-->

করোনা: আরো ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭

নিজস্ব প্রতিবেদক
করোনা: আরো ১৫ জনের মৃত্যু,  শনাক্ত ১৫৮০৭
করোনাভাইরাস শনাক্তের জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ফাইল ছবি

করোনাভাইরাসে আক্রান্ত আরো ১৫ জনের মৃত্যু হয়েছে একদিনে। একই সময়ে ভাইরাসটি শনাক্ত হয়েছে ১৫ হাজার ৮০৭ জনের শরীরে। এ নিয়ে টানা তিন দিন ১৫ হাজারের বেশি রোগী শনাক্ত হলো।

এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছে ৩১ শতাংশের বেশি। ভাইরাসটিতে শুরু থেকে এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ২৮৮ জন এবং মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৪৭ হাজার ৩৩১ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে ওঠা এক হাজার ৩৭ জনকে নিয়ে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৬১ হাজার ৪৩ জন।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা পরিস্থিতি সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৪৯ হাজার ৫৭৯টি, নমুনা পরীক্ষা হয়েছে ৪৯ হাজার ৪২৫টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ২৩ লাখ ১০ হাজার ৬৭৭টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৮৩ লাখ ৮৩ হাজার ৯৮৭টি আর বেসরকারি ব্যবস্থাপনায় হয়েছে ৩৯ লাখ ২৬ হাজার ৬৯০টি।

গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্ত হয়েছে ৩১ দশমিক ৯৮ শতাংশ। এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৪ দশমিক ১৯। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৩৪, আর মৃত্যুহার এক দশমিক ৬২।

সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৫ জনের মধ্যে পাঁচজন পুরুষ, ১০ জন নারী। তাদেরকে নিয়ে করোনায় আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৮ হাজার ৮০ জন আর নারী ১০ হাজার ২০৮ জন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৫১ থেকে ৬০ বছর বয়সী চারজন, ৬১ থেকে ৭০ বছর বয়সী তিনজন, ৪১ থেকে ৫০ আর ৭১ থেকে ৮০ বছর বয়সী দুজন এবং ১১ থেকে ২০, ২১ থেকে ৩০, ৩১ থেকে ৪০ এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী একজন করে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি রোগীর মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে আট জন। বাকিদের মধ্যে চট্টগ্রাম বিভাগে তিন জন, রাজশাহী বিভাগে দুজন আর বরিশাল ও রংপুর বিভাগে মারা গেছেন একজন করে। তাদের মধ্যে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে আটজনের। বাকি সাতজনের মৃত্যু হয়েছে বেসরকারি হাসপাতালে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে এই ভাইরাস।

দেশে করোনা সংক্রমণ প্রথম ধরা পড়ে ২০২০ সালের ৮ মার্চ। গত ৩১ আগস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে করোনা ধরা পড়েছে ৩৬ কোটি ২৯ লাখ ৩৭ হাজার ৩২৩ জনের শরীরে এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬ লাখ ৪৫ হাজার ১৭৮ জনে। আর সুস্থ হয়েছেন ২৮ কোটি ৬৮ লাখ ৩৮ হাজার ১৮৯ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল।

মন্তব্য

Beta version