-->
করোনাভাইরাস

বেড়েছে মৃত্যু, কমেছে সংক্রমণ

নিজস্ব প্রতিবেদক
বেড়েছে মৃত্যু, কমেছে সংক্রমণ
করোনাভাইরাস শনাক্তের জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ফাইল ছবি

আগের দিনের তুলনায় শনিবার দেশে করোনা সংক্রমণ ও শনাক্তের হার কমলেও মৃত্যু বেড়েছে। ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১০ হাজার ৩৭৮ জনের শরীরে। একই সময়ে দেশে করোনায় মারা গেছেন ২১ জন। এ সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৩১.১০ শতাংশ।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা-সংক্রান্ত বুলেটিনে এসব তথ্য জানানো হয়েছে।

আগের দিন দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল রেকর্ড পরিমাণ ৩৩.৩৭ শতাংশ। পাশাপাশি ১৫ হাজার ৪৪০ জনের শরীরে করোনা শনাক্ত হয়। একই সময়ে মারা যান ২০ জন।

অধিদপ্তরের বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৫টি ল্যাবে করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাবে ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাবে ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাবে ৬৫৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৩৩ হাজার ২৩০টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয় ৩৩ হাজার ৩৭৩টি। নমুনা পরীক্ষার বিপরীতে এদিন শনাক্ত হয় ১০ হাজার ৩৭৮ রোগী।

শনিবারের সংখ্যা নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২৩ লাখ ৯০ হাজার ৩১৮টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয় ৮৪ লাখ ২৭ হাজার ৯৫৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় ৩৯ লাখ ৬২ হাজার ৩৬১টি।

আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কিছুটা কমেছে। আগের দিন এ হার ছিল ৩৩.৩৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা হয়েছে ৩৩.১০ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪.৩১ শতাংশ, যা আগের দিন ছিল ১৪.২৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১ হাজার ৩২৬ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ১০৯ জন।

এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৬৩ হাজার ৪৭৮ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৮.১৮ শতাংশ। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে ২০ জনের মৃত্যু হয়েছিল। শনিবার মারা গেছে ২১ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৩২৯ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুহার ১.৬০ শতাংশ।

শনিবার করোনায় মৃত এ ২১ জনের মধ্যে ১৪ জন পুরুষ, বাকি ৭ জন নারী। তাদের মধ্যে ১৮ জন সরকারি ও ৩ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

গত ২৪ ঘণ্টায় যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছে তাদের মধ্যে সর্বোচ্চ ১২ জন ঢাকার। এছাড়া দুজন করে মারা গেছে চট্টগ্রাম, খুলনা ও রংপুর বিভাগে। এর বাইরে একজন করে মৃত্যু হয়েছে রাজশাহী, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে। সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনায় কেউ মারা যায়নি।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ ৬ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। দ্বিতীয় সর্বোচ্চ ৫ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর বয়সের মধ্যে।

এছাড়া ৭১ থেকে ৮০ বছর বয়সি ৪ জনের মৃত্যু হয়েছে। আর ৩ জন করে মারা গেছে ৫১ থেকে ৬০ এবং ৮১ থেকে ৯০ বছর বয়সীদের মধ্যে।

মন্তব্য

Beta version