-->
শিরোনাম

বাংলাদেশকে আরো ১০ মিলিয়ন ডোজ টিকা উপহার দিচ্ছে যুক্তরাষ্ট্র

কূটনৈতিক প্রতিবেদক
বাংলাদেশকে আরো ১০ মিলিয়ন ডোজ টিকা উপহার দিচ্ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের জনগণের পক্ষ থেকে বাংলাদেশকে অতিরিক্ত উপহার হিসেবে করোনাভাইরাসের আরো ১০ মিলিয়ন ডোজ টিকা দিচ্ছে দেশটির সরকার। ফাইজারের উৎপাদিত এসব টিকা বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স এর মাধ্যমে দেওয়া হবে।

সোমবার (৩১ জানুয়ারি) ঢাকায় মার্কিন দূতাবাস এসব তথ্য জানায়।

গণমাধ্যমে পাঠানো বার্তায় বলা হয়, আগামী কয়েক মাসের মধ্যেই ভ্যকসিনগুলো পেতে শুরু করবে বাংলাদেশ। বাংলাদেশকে এ নিয়ে ৩৮.৬ মিলিয়ন ডোজ ভ্যাকসিন উপহার দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। নতুন করে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সহায়তা দ্বিগুণ করছে যুক্তরাষ্ট্র।

এই ডোজগুলি শিক্ষার্থীদের এবং যারা প্রথম ডোজের জন্য অপেক্ষায় আছে তাদেরকে টিকার আওতায় আনতে সাহায্য করবে। বুস্টার ডোজের গতি বাড়তেও ভূমিকা রাখবে এসব টিকা।

জাতীয় কোভিড-১৯ টিকাদান প্রচারাভিযানে সহায়তা করতে এবং মহামারিতে সরকারের কার্যক্রম জোরদার করতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র ৭ হাজারটিরও বেশি স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠানকে ভ্যাকসিনের সঠিক ব্যবস্থাপনা এবং প্রশাসনের বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে।

এখন পর্যন্ত ইউএসএআইডি, মার্কিন প্রতিরক্ষা বিভাগ, মার্কিন পররাষ্ট্র দপ্তর এবং রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধের জন্য মার্কিন কেন্দ্রগুলির মাধ্যমে কোভিড-১৯ সম্পর্কিত উন্নয়ন এবং মানবিক সহায়তায় বিশ্বব্যাপী ১২১ মিলিয়ন ডলারের খরচ করেছে।

এই সহায়তা জীবন বাঁচিয়েছে এবং আক্রান্ত ব্যক্তিদের পরীক্ষার ক্ষমতা ও পর্যবেক্ষণকে শক্তিশালী করেছে। কেস ম্যানেজমেন্ট এবং সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের অনুশীলন উন্নত করেছে।

সরবরাহ চেইন এবং লজিস্টিক ম্যানেজমেন্ট সিস্টেম উন্নত করেছে। ফ্রন্ট লাইনের কর্মীদেরও সুরক্ষিত করেছে এবং কীভাবে সংক্রমণ থেকে নিজেদেরকে আরো ভালোভাবে রক্ষা করা যায় সে সম্পর্কে জনসাধারণের জ্ঞান বাড়িয়েছে।

মন্তব্য

Beta version