-->
শিরোনাম

করোনা: বাংলাদেশকে আরো ৬২ লাখ ডোজ টিকা দিল যুক্তরাষ্ট্র

কূটনৈতিক প্রতিবেদক
করোনা: বাংলাদেশকে আরো ৬২ লাখ ডোজ টিকা দিল যুক্তরাষ্ট্র
প্রতীকী ছবি

যুবসমাজ ও দুর্গম এলাকার জনগোষ্ঠীকে ‘টিকার আওতায় আনার প্রচেষ্টায় সহায়তা’ হিসেবে কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে ফাইজারের তৈরি আরো ৬২ লাখ ডোজ করোনা প্রতিরোধী টিকা অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র।

ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস মঙ্গলবার (২২ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ তথ্য জানিয়েছে।

দূতাবাসের বার্তায় বলা হয়, আমেরিকার জনগণের পক্ষ থেকে সাম্প্রতিক এই অনুদানের মাধ্যমে যুক্তরাষ্ট্র সরকার প্রদত্ত মোট টিকার পরিমাণ দাঁড়িয়েছে পাঁচ কোটি ১০ লাখেরও বেশি এবং সামনের দিনগুলোতে আরো লাখ লাখ ডোজ টিকা আসার সময়সূচি নির্ধারিত রয়েছে।

বার্তায় যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লা’ ফেইভ বলেন, ‘সম্প্রতি ১০ কোটি মানুষকে কমপক্ষে এক ডোজ টিকা প্রদানের মাইলফলক অতিক্রম করায় আমরা বাংলাদেশ সরকারকে সাধুবাদ জানাই। যুক্তরাষ্ট্র বাংলাদেশকে টিকা অনুদান অব্যাহত রাখবে এবং ২০২২ সালের মাঝামাঝি নাগাদ দেশের ৭০ শতাংশ মানুষকে পুরো ডোজ টিকা সম্পন্ন করতে সহায়তা করবে।’

বার্তায় বলা হয়, টিকা অনুদানের পাশাপাশি জাতীয় পর্যায়ে কোভিড-১৯ টিকা কার্যক্রমে সহায়তা দিতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে।

যুক্তরাষ্ট্র সাত হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মীকে যথাযথ টিকাদান ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ প্রদানসহ শীতলীকৃত মজুত ও পরিবহন ব্যবস্থা গ্রহণে সহায়তা এবং শিক্ষার্থী ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে টিকাদানের লক্ষ্যভিত্তিক কার্যক্রম পরিচালনায় সহায়তা করছে।

মন্তব্য

Beta version