-->
শিরোনাম

সবার স্বাস্থ্যসেবা নিশ্চিতে স্বাস্থ্যবিমা চালু করা উচিত: বিএসএমএমইউ উপাচার্য

নিজস্ব প্রতিবেদক
সবার স্বাস্থ্যসেবা নিশ্চিতে স্বাস্থ্যবিমা চালু করা উচিত: বিএসএমএমইউ উপাচার্য
বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের র‌্যালি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সত্যিকার অর্থেই একজন ভ্যাকসিন হিরো। করোনাভাইরাস মোকাবেলায় তিনি অত্যন্ত দক্ষতার পরিচয় দিয়েছেন। আমরা একদিনে ১ কোটি ২০ লাখ লোককে ভ্যাকসিন দেওয়ার সক্ষমতা অর্জন করেছি, যা অবাক দৃষ্টিতে তাকিয়ে দেখেছে বিশ্ব। এসময় সবার স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য স্বাস্থ্যবিমা চালু করার ওপর গুরুত্বরোপ করেন তিনি। 

বৃহস্পতিবার (৭ এপ্রিল) বিশ্ব স্বাস্থ্য দিবস-২০২২ উপলক্ষে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্বিবদ্যালয় আয়োজিত শোভাযাত্রা শেষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জনগণের স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন উদ্যোগ তুলে ধরে উপাচার্য বলেন, সবার স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য স্বাস্থ্যবিমা চালু করা উচিত। আমাদের দেশে এখনো যে দুর্গম এলাকা রয়েছে, সেখানকার রোগীর চিকিৎসায় এয়ার অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা প্রয়োজন। এসব জায়গায় যারা চিকিৎসা দেবেন তাদের জন্য ইনসেনটিভ দেওয়ার ব্যবস্থাও করতে হবে।

দেশে আরো বিশেষজ্ঞ চিকিৎসক বাড়ানোর তাগিদ দিয়ে উপাচার্য বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে প্রতি লাখে একজন বিশেষজ্ঞ চিকিৎসক থাকা প্রয়োজন। কিন্তু আমাদের দেশে অনেক বিষয়ে সে সংখ্যক বিশেষজ্ঞ চিকিৎসক নেই। বিশেষজ্ঞ চিকিৎসক তৈরির প্রতিষ্ঠান হিসেবে আমরা এরই মধ্যে বিভিন্ন বিষয়ের কোর্সে শিক্ষার্থীদের আসন সংখ্যা বৃদ্ধি করেছি। নতুন নতুন কোর্স খোলা হয়েছে।

ডা. শারফুদ্দিন আাহমেদ বলেন, সুপেয় ও বিশুদ্ধ পানি নিশ্চিত করতে হবে। জীবনে শৃঙ্খলা মেনে চলা, পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশে থাকা, নিয়মিত ব্যায়াম, সুষম খাদ্যের প্রতি গুরুত্ব দেওয়ার পাশাপাশি ধূমপানের মতো অপ্রয়োজনীয় অভ্যাস পরিত্যাগ করতে হবে বলে জানান উপাচার্য।

শোভাযাত্রায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল প্রমুখ।

মন্তব্য

Beta version