-->
শিরোনাম

ছুটি বাতিল, সারাদেশে বন্যার আশঙ্কায় প্রস্তত ৪ হাজার টিম: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
ছুটি বাতিল, সারাদেশে বন্যার আশঙ্কায় প্রস্তত ৪ হাজার টিম: স্বাস্থ্যমন্ত্রী

সারাদেশে বন্যার আশঙ্কায় ৪ হাজারের মত টিম প্রস্তত রাখার কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, সিলেটে দুইশর মত টিম পাঠানো হয়েছে। সারাদেশে যেহেতু বন্যা আশঙ্কা আছে সেজন্য ৪ হাজারের মত টিম প্রস্তুত রাখা হয়েছে।

রোববার বিকেলে রাজধানীর রেডিসন ব্লু হোটেলে দু'দিন ব্যাপী আন্তর্জাতিক এসটিএইচ সামিট এর উদ্বোধন শেষে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি। বন্যার্তদের স্বাস্থ্যসেবায় সরকারের কাছে হেলিকপ্টার ও জলযান চাওয়া হবে বলেও এসময় জানান মন্ত্রী।

তিনি বলেন, সিলেট অঞ্চলে বন্যায় বেশ কয়েকটি জেলা ডুবে গেছে। বিশেষ করে সুনামগঞ্জ এবং সিলেট। সেখানে আমাদের হাসপাতাল গুলোতে পানি উঠে গেছে। এজন্য আমরা ঢাকায় তাৎক্ষনিক ভাবে কন্ট্রোল রুম স্থাপন করেছি। পাশাপাশি সিলেটে কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। এ নিয়ে বিভিন্ন জেলায় কমিটি করা হয়েছে। এই কন্ট্রোল রুমের মাধ্যমে আমরা সেখানে ২৪ ঘন্টা যোগাযোগ রাখছি।

ডাক্তার-নার্সসহ সংশ্লিষ্ট সকলের ছুটি বাতিল করা হয়েছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, পর্যাপ্ত ঔষধের ব্যবস্থা করা হয়েছে। প্রয়োজনে আরো করা হবে। তার মধ্যে বিশেষ নজর দেয়া হয়েছে খাবার সেলাইনের উপর এবং পানি বিশুদ্ধ করন টেবলেট। এছাড়া সাপের দংশনের ফলে যে ধরনের এন্টি ভেনম প্রয়োজন হয়, তা প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি বন্যা পরবর্তী যে সকল রোগ বালাই হতে পারে তার জন্য যথেষ্ট প্রস্তুতি রাখা হয়েছে।

তিনি বলেন, ইমার্জেন্সি যে সকল রোগী আছে তাদের সেখান থেকে নিয়ে আসার যে ব্যবস্থা তা প্রস্তুত আছে। আমাদের যে লোকাল এডমিনিস্ট্রেশন অর্থাৎ সেনাবাহিনী, পুলিশ এবং জেলা-প্রশাসনসহ সকলের সঙ্গে সমন্বয় করে আমরা কাজ করছি।

চিকিৎসা সব জায়গায় চালু আছে জানিয়ে মন্ত্রী বলেন, কেউ চিকিৎসা থেকে বঞ্চিত হয়নি। আমাদের সিলেট মেডিকেল কলেজ সেখানে পানি ঢুকে গেছে। জেনারেটর রুম ডুবে যাওয়াতে সেখানে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। সেখানকার আইসিইউ সচল রাখতে স্থানীয় ভাবে জেনারেটরের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া যে সকল রোগিকে অন্যত্র সরানোর প্রয়োজন, তাদের সেখান থেকে সরিয়ে পানি উঠেনি এমন হাসপাতালে নেয়া হয়েছে। কাজে সার্ভিক ভাবে আমাদের পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।

মন্তব্য

Beta version