-->

ডেঙ্গু সম্পর্কিত তিন টেস্টে নির্ধারিত মূল্যের অতিরিক্ত নিলে ব্যবস্থা: স্বাস্থ্য অধিদপ্তর

অনলাইন ডেস্ক
ডেঙ্গু সম্পর্কিত তিন টেস্টে নির্ধারিত মূল্যের অতিরিক্ত নিলে ব্যবস্থা: স্বাস্থ্য অধিদপ্তর

ঢাকা: ডেঙ্গু সম্পর্কিত তিনটি টেস্টে সরকার নির্ধারিত মূল্যের অতিরিক্ত নিলে সংশ্লিষ্ট সেই বেসরকারী স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

 

গতকাল (২৬ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক সমূহ) ডা. শেখ দাউদ আদনান যথাযথ কর্তৃপক্ষের নির্দেশক্রমে এ সংক্রান্ত আদেশ জারি করেন।

 

আদেশে তিনটি টেস্টের নির্ধারিত সর্ব্বোচ্চ মূল্য উল্লেখ করা হয়েছে। এনএসওয়ান এন্টিজেন টেস্টে সর্ব্বোচ্চ ৫০০ টাকা, আইজিজি অ্যান্ড আইজিএম টেস্টে সর্ব্বোচ্চ ৫০০ টাকা এবং সিবিসি টেস্টে সর্ব্বোচ্চ ৪০০ টাকা নেওয়া যাবে। এর বেশি নেওয়া যাবে না। নিলে সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ উঠলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেবে স্বাস্থ্য অধিদপ্তর।

 

বেসরকারী স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানসমূহের জন্য ডেঙ্গু ব্যবস্থাপনা বিষয়ক এই নির্দেশনায় তিনি বলেন,‘ ডেঙ্গু রোগীর রোগ নির্ণয়ের এই টেস্ট সমূহের মূল্য বেসরকারী স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের সূত্র মোতাবেক নির্ধারিত আছে। কোনো অবস্থাতেই নির্ধারিত মূল্যের অতিরিক্ত আদায় করা যাবে না।’

 

‘বিষয়টি পুনরায় অবহিত করা হলো। এ সংক্রান্ত কোনো অভিযোগ উত্থাপিত হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।’

 

উল্লেখ্য, ২০১৯ সালের ২৮ জুলাই স্বাস্থ্য অধিদপ্তর এসব টেস্টের মূল্য নির্ধারণ করে দেয়।

 

বর্তমান সময়ে ডেঙ্গু পরিস্থিতির অবনতি হয়েছে। প্রতিদিনিই ৮ থেকে ৯শ করে রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। ২৭ অক্টোবর পর্যন্ত ডেঙ্গুতে ১২৩ জন প্রাণ হারিয়েছেন।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version