-->
শিরোনাম

জলবায়ু পরিবর্তন ও জনস্বাস্থ্যের প্রভাব বিষয়ক ওয়েবসাইট করেছে আইসিডিডিআর,বি

নিজস্ব প্রতিবেদক
জলবায়ু পরিবর্তন ও জনস্বাস্থ্যের প্রভাব বিষয়ক ওয়েবসাইট করেছে আইসিডিডিআর,বি

জলবায়ু পরিবর্তন এবং জনস্বাস্থ্যের প্রভাব বিষয়ক ওয়েবসাইট করেছে আইসিডিডিআর,বি।

 

মঙ্গলবার স্বাস্থ্য সাংবাদিকদের সঙ্গে একটি বিশেষ অধিবেশন করে স্বাস্থ্যের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব বোঝার জন্য একটি ওয়েব ভিত্তিক প্ল্যাটফর্ম https://cch.icddrb.org/ প্রদর্শন করে আইসিডিডিআর,বি।

 

ইউএসএআইডি’র অর্থায়নে এই ওয়েবসাইটটি জলবায়ু পরিবর্তন এবং জনস্বাস্থ্য বিষয়ক সর্বশেষ তথ্য-উপাত্ত এবং গবেষণালব্ধ ফলাফলের জন্য একটি ওয়ান-স্টপ রিসোর্স হিসেবে কাজ করবে।

 

আইসিডিডিআর,বি এর ইমেরিটাস সায়েন্টিস্ট এবং প্রকল্প প্রধান ড. পিটার কিম স্ট্রিটফিল্ড জলবায়ু পরিবর্তন কীভাবে বিশ্ব স্বাস্থ্য তথা জনগোষ্ঠীকে প্রভাবিত করছে সে সম্পর্কে একটি উপস্থাপনা দিয়ে অধিবেশন শুরু করেন। তিনি বাংলাদেশের জলবায়ু পরিবর্তন ও আবহাওয়া সম্পর্কিত তথ্যের ঘাটতির বিষয়ে জোর দেন এবং বলেন, এই বিষয় সংশ্লিষ্ট বাস্তবসম্মত ও রিয়েল-টাইম তথ্য-উপাত্ত খুঁজে পাওয়া বেশ কঠিন।

 

ডা. স্ট্রিটফিল্ডের বক্তৃতার পরে, আইসিডিডিআর,বি’র (এইচএসসিএসডি) গবেষণা কর্মকর্তা তানভীর আহমেদ ওয়েবসাইটের গঠন, বৈশিষ্ট্য ও কার্যকারিতা প্রদর্শনের পাশাপাশি স্বাস্থ্যের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব, তাপমাত্রা, আর্দ্রতা এবং বায়ু প্রবাহের গুনগত মানের রিয়েল-টাইম তথ্য প্রদানের স্বক্ষমতা প্রদর্শন করেন। যা কিনা মহাখালী ভিত্তিক একটি স্বয়ংক্রিয় যন্ত্রের মাধ্যমে প্রতি ঘন্টায় হালনাগাদ করা হয়।

 

ওয়েবসাইটটি বাংলাদেশের স্বাস্থ্যের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কিত তথ্য এবং সরঞ্জাম সম্পর্কিত ধারণা প্রদান করে, যার মধ্যে ভেক্টর-বাহিত রোগ, তাপ-প্রবাহ, তাপমাত্রার চাপ, বায়ু দূষণ এবং খাদ্য নিরাপত্তার তথ্য অন্যতম। এরই ধারাবাহিকতায়, এটি জলবায়ু বিপর্যয়, যেমন ঘূর্ণিঝড়, বন্যা ও খরা, স্থানীয় এবং বৈশ্বিক জলবায়ু পরিবর্তন-সম্পর্কিত কারণগুলির তথ্য, যেমন সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা, সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা, বায়ুমণ্ডলীয় কার্বন-ডাই-অক্সাইড, বৈশ্বিক উষ্ণতা, গ্রীনহাউস গ্যাস নির্গমন, এল-নিনো/ লা-নিনা, ইন্ডিয়ান ওশান ডাইপোল, ইত্যাদি বিষয়ক তথ্য ও উপাত্ত ওয়েবসাইটিতে বিদ্যমান। এই ওয়েবসাইটটি ইউএসএআইডি-এর রিসার্চ ফর ডিসিশন মেকারস উদ্যোগের সহায়তায় তৈরি করা হয়েছে।

 

ডা. স্ট্রিটফিল্ডের উপস্থাপনা ও প্রদর্শনের পরে, একটি সমন্বিত আলোচনার অধিবেশন অনুষ্ঠিত হয়েছিল, যেখানে জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা, বিজ্ঞানী, গবেষক এবং প্রোগ্রাম বাস্তবায়নকারীরা এই ওয়েবসাইটের গুরুত্ব এবং ভবিষ্যতে এটিকে আরও কীভাবে তথ্যবহুল ও ব্যবহার উপযোগী করা যায় সে সম্পর্কে আলোচনা করেন ।

 

বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম এর সভাপতি রাশেদ রাব্বি, আইসিডিডিআর,বি টিমকে এমন একটি ওয়েব-রিসোর্স হাব তৈরি করার জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, নীতি-নির্ধারকেরা তাদের পরিকল্পনা এবং সিদ্ধান্ত গ্রহণের জন্য এই ওয়েবসাইটি একটি শক্তিশালী হাতিয়ার হিসাবে ব্যবহার করতে পারবে।

 

তবে সাইটটি একটি প্রকল্পের অধীনে তৈরি করা হলেও, আইসিডিডিআর,বি এই ওয়েবসাইটটিকে সচল রাখবে এবং এটি নিয়মিত হালানাগাদ করবে বলেও অধিবেশনে জানানো হয়।

 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইউএসএআইডি/বাংলাদেশের প্রতিনিধিরা। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিডিডিআরবি’র জ্যেষ্ঠ পরিচালক (এমসিএইচডি) ড. শামস আল আরিফিন, ডাটা ফর ইমপ্যাক্ট এর কান্ট্রি লিড ড. মিজানুর রহমান, ডাটা ফর ইমপ্যাক্ট এর নলেজ ম্যানেজমেন্ট অ্যান্ড কমিউনিকেশন স্পেশালিস্ট সুস্মিতা খান ।

 

অনুষ্ঠানটি যৌথভাবে আইসিডিডিআরবি এবং ডাটা ফর ইমপ্যাক্ট, চ্যাপেল হিলের নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের একটি ডেটা চালিত উদ্যোগ দ্বারা আয়োজিত হয়েছিল; এবং সহযোগী হিসেবে ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি)।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version