-->
শিরোনাম

অনলাইনে লিভারের বিশেষজ্ঞ চিকিৎসা

নিজস্ব প্রতিবেদক
অনলাইনে লিভারের বিশেষজ্ঞ চিকিৎসা

লিভার রোগের চিকিৎসা সেবায় যুক্ত হয়েছে নতুন মাত্রা। এখন থেকে অনলাইনেই পাওয়া যাবে লিভারের বিশেষজ্ঞ চিকিৎসা। ২৪ ঘন্টাই চালু থাকবে এই সেবা। একজন রোগী হটলাইনে কল করে যুক্ত হতে পারবেন এই ব্যবস্থার সঙ্গে। রোগী ফোন করার পর একজন চিকিৎসক রোগীর ইতিহাস লিপিবদ্ধ করবেন। এরপর তার অবস্থা বুঝে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে সংযোগ স্থাপন করে দেবেন। এতে করে শহরের সঙ্গে গ্রামের মানুষও ঘরে বসে নিতে পারবেন লিভারের উন্নত চিকিৎসা। 

 

সোমবার রাজধানী গুলশানে ডটলাইনস গ্রুপের প্রধান কার্যালয়ে অনুষ্ঠানিকভাবে এসব তথ্য জানায় কার্নিভাল কেয়ার। শুরুতে শুধু লিভারের রোগীদের চিকিৎসা দেওয়া হলেও আগামীতে এই ব্যবস্থার সঙ্গে ক্যানসারও যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

 

কার্নিভাল কেয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা.ফারশিদ ভূঁইয়া বলেন, মূলত কার্নিভাল কেয়ারের ওয়েবসাইট ভিজিট/হটলাইনে ফোন করার পর একজন রোগী, একজন অভিজ্ঞ এবং দক্ষ চিকিৎসকের কাছে সকল শারীরিক সমস্যার কথা বলবেন, চিকিৎসক রোগের ইতিহাস লিপিবদ্ধ করবেন। পরবর্তীতে তিনি রোগীকে কার্নিভাল কেয়ারের সাথে সংযুক্ত স্পেশালাইজড লিভার সেন্টারের লিভার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মামুন আল মাহতাব এবং ডা. এমএ রহিম (সহযোগী অধ্যাপক হেপাটোলজি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) এর সাথে অনলাইনে পরামর্শ নেওয়ার ব্যবস্থা করবেন। রোগী বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে পরামর্শ গ্রহণ করার পরে যে সকল পরীক্ষা নিরীক্ষা করার প্রয়োজন হবে কার্নিভাল কেয়ারের সুদক্ষ টেকনোলজিস্ট সেই সকল নমুনা রোগীর বাসা বা কর্মস্থল থেকে সংগ্রহ করবেন এবং রোগীকে পরবর্তীতে রিপোর্ট পৌঁছে দেবেন। পরবর্তীতে রোগী সেই রিপোর্ট নিয়ে অনলাইনে লিভার বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারবেন। বিশেষজ্ঞ চিকিৎসকগন যদি মনে করেন সামনাসামনি রোগীকে দেখা প্রয়োজন এবং রোগীর হাসপাতালে ভর্তির প্রয়োজন তবে কার্নিভাল কেয়ার তা ব্যবস্থা করবে। দেশসেরা লিভার বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ও চিকিৎসা, ডায়গনস্টিক সেবা, যেটাই প্রয়োজন, সব কিছুই মিলবে কার্নিভাল কেয়ারের ওয়েবসাইট www.carnivalcare.com এ অথবা হটলাইন নম্বর - 09642000777 এ ।

 

অনুষ্ঠানে জানানো হয়- বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশের মোট রোগে মৃত্যুর ২ দশমিক ৮২ শতাংশের কারণ লিভার বা যকৃতের বিভিন্ন রোগ। আশংকাজনক হলেও সত্য দেশের প্রায় সাড়ে চার কোটি মানুষ ফ্যাটি লিভারে আক্রান্ত, যা লিভার সিরোসিস রোগের অন্যতম প্রধান কারণ। এছাড়াও হেপাটাইটিস বি তে আক্রান্ত দেশের প্রায় শতকরা ১০ শতাংশ মানুষ। দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন জেলায় রয়েছে হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, লিভার সিরোসিস এবং লিভার ক্যান্সারের অসংখ্য রোগী যারা যথাযথ চিকিৎসা সেবা হতে বঞ্চিত।

 

স্বাস্থ্যসেবায় স্বাধীনতার পরে প্রভূত উন্নতি সাধন সত্ত্বেও প্রান্তিক জনগোষ্ঠী উন্নত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত। গ্রাম এবং শহরের চিকিৎসাসেবার এই বিভাজন দূর করতে কার্নিভাল কেয়ার এর যাত্রা শুরু।

 

ডা.ফারশিদ ভূঁইয়া জানান, লিভার রোগে আক্রান্ত এ সকল রোগীদের যথাযথ চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে কার্নিভাল কেয়ার সম্পৃক্ত হয়েছে স্পেশালাইজড লিভার সেন্টারের সাথে। স্পেশালাইজড লিভার সেন্টারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব এর নেতৃত্বে একদল সুদক্ষ লিভার বিশেষজ্ঞ বিভিন্ন জটিল লিভার রোগের অত্যাধুনিক এবং আন্তর্জাতিক মানসম্পন্ন চিকিৎসা প্রদান করেন। লিভার ক্যান্সার চিকিৎসায় আর এফ এ অর্থাৎ রেডিও ফ্রিকুয়েন্সি অ্যাবলেশন, টেইস অর্থাৎ ট্রান্স আরটারিয়াল কেমো এমবোলাইজেশন, লিভার সিরোসিসের চিকিৎসায় আধুনিক স্টেমসেল থেরাপি, লিভার ডায়ালাইসিস এবং প্লাজমা এক্সচেঞ্জসহ সকল লিভার রোগের অত্যাধুনিক চিকিৎসা এখানে নিয়মিতভাবে করা হয়।

 

এ বিষয়ে অধ্যাপক ডা. মামুন আল মাহতাব বলেন, বাস্তবতার নিরিক্ষে প্রান্তিক জনগোষ্ঠীর অনেকেই চিকিৎসা কিংবা পরামর্শের জন্য আমাদের কাছে পৌঁছাতে পারেন না। এছাড়াও ঢাকার বাইরে থেকে অনেক রোগী আমাদের কাছে আসেন যারা পরবর্তী ফলোআপ চিকিৎসা নিতে জটিলতার সম্মুখীন হন। এ প্লাটফর্মটি সেই সমস্যা গুলোর সমাধান করবে বলে আমি আশা প্রকাশ করছি।

 

দেশে প্রযুক্তির মাধ্যমে চিকিৎসায় 'নতুন মাত্রা যোগ করতে স্বাস্থ্যসেবাখাতে কার্নিভাল কেয়ার এর মতো প্লাটফর্মে বিনিয়োগ করেছে ডটলাইনস গ্রুপ। ডটলাইনস গ্রুপের চেয়ারম্যান মাহবুবুল মতিন বলেন, করোনাকালে বাংলাদেশের স্বাস্থ্যসেবার সক্ষমতা ধরে রেখেছে টেলিমেডিসিনের মত উদ্ভাবনী উদ্যোগ। প্লাটফর্মটির মাধ্যমে প্রান্তিক মানুষ স্বাস্থ্যসেবার পাশাপাশি রোগ নির্ণয়ের নতুন অভিজ্ঞতা লাভ করবেন বলে আশা প্রকাশ করেন প্রযুক্তিখাতের এই উদ্যোক্তা।

 

কার্নিভাল কেয়ার এর ডিরেক্টর ওয়ালী উল ইসলাম বলেন, প্রচলিত চিকিৎসাব্যবস্থাকে প্রান্তিক মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য ডিজিটাল মাধ্যম হিসেবে কাজ করছে কার্নিভাল কেয়ার।

 

কার্নিভাল কেয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা.ফারশিদ ভূঁইয়া মনে করেন চিকিৎসক এবং রোগীদের আস্থার প্লাটফর্ম হতে চায় কার্নিভাল কেয়ার এবং সঠিক পরামর্শ ও দিকনির্দেশনার মাধ্যমে রোগীদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করাই কার্নিভাল কেয়ারের মূল উদ্দেশ্য।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version