-->

অতিরিক্ত লেবুর রস খেলে যেসব রোগ দেখা দিতে পারে

অনলাইন ডেস্ক
অতিরিক্ত লেবুর রস খেলে যেসব রোগ দেখা দিতে পারে

রোজ সকালে ঘুম থেকে উঠেই উষ্ণ জলে মধু এবং লেবুর রস দিয়ে খাওয়ার অভ্যাস। ওজন ঝরাতে, বিপাকক্রিয়া উন্নত করতে অনেকেই এই লেবু-মধুর জল খেয়ে থাকেন। অনেকে আবার গরমে তেতে-পুড়ে এসে লেবুর শরবত বানিয়েও খান। শরীরে ভিটামিন সি-এর জোগান দেওয়ার সব চেয়ে সহজ উপায় হল পাতিলেবু। মূলত শরীর থেকে দূষিত পদার্থ বার করতে সাহায্য করে এই লেবুর রস।

 

তা ছাড়াও হাড়ের স্বাস্থ্য ভাল রাখতেও ভিটামিন সি- গুরুত্বপূর্ণ। কিন্তু জানেন কি, এই পাতিলেবু মেশানো জল অতিরিক্ত পরিমাণে খেলে শরীরে নানা রকম রোগের উদ্রেক হতে পারে। অতিরিক্ত লেবুর রস খেলে কোন কোন রোগ দেখা দিতে পারে?

 

১) পাকস্থলীর সমস্যা- অনেকেই বলেন উষ্ণ জলে লেবুর রস মিশিয়ে খেলে হজম ভাল হয়। কিন্তু পুষ্টিবিদদের মতে, অতিরিক্ত পরিমাণে লেবুর রস মেশানো জল খেলে হজম ভাল হওয়ার বদলে উল্টে হজমের গোলমাল দেখা দিতে পারে।

 

২) ডিহাইড্রেশন হতে পারে- শরীর থেকে টক্সিন বার করতে সাহায্য করে এই পানীয়। কিন্তু বার বার মূত্রত্যাগ করতে গেলে সেই পরিমাণ জল খাওয়ার প্রয়োজন। না হলে কিন্তু শরীরে জলের ঘাটতি হয়ে ডিহাইড্রেশন-এর মতো সমস্যা দেখা দিতে পারে।

 

৩) দাঁত ক্ষয়ে যেতে পারে- লেবুর রসে রয়েছে অ্যাসকরবিক অ্যাসিড। দীর্ঘ দিন ধরে লেবুর রস মেশানো জল খেলে দাঁতের এনামেল নষ্ট হয়। যার ফলে দাঁতের স্নায়ুগুলির মুখ উন্মুক্ত হয়ে যায়। ঠান্ডা বা গরম কিছু খেলেই কনকন করে।

 

৪) চুলের ক্ষতি করে- খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই চুলে, মাথার ত্বকে লেবুর রস মাখেন। কিন্তু পুষ্টিবিদরা বলেন, এই অভ্যাসে মাথার ত্বক আরও শুষ্ক হয়ে যায়। অকালে চুল পেকেও যেতে পারে।

 

৫) মাইগ্রেন- হালের গবেষণায় প্রমাণিত হয়েছে, লেবুর রসে থাকা ‘টাইরামাইন’ নামক যৌগটির সঙ্গে মাইগ্রেনের যোগ রয়েছে। এ ছাড়া সাইট্রাস জাতীয় ফলে অনেকেরই অ্যালার্জি হয়। তাই লেবু খেলে সেখান থেকেও মাথা যন্ত্রণা হতে পারে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version