-->
শিরোনাম

সরকারি হাসপাতালে প্রাইভেট ব্যবসা চলবে না!

নিজস্ব প্রতিবেদক
সরকারি হাসপাতালে প্রাইভেট ব্যবসা চলবে না!

আগামীকাল ৩০ শে মার্চ থেকে সরকারি হাসপাতালে অফিস সময় শেষে বৈকালিক বিশেষজ্ঞ চিকিৎসা সেবার নামে প্রাইভেট রোগী দেখার নিয়ম চালুর সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদ।

 

বুধবার এ দাবিতে তারা জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করে।

 

জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদের আহবায়ক ও জাতীয় মুক্তি কাউন্সিল সম্পাদক ডা. ফয়জুল হাকিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হারুন অর রশিদ, জনস্বাস্থ্য সংগঠক ও বাসদ মার্ক্সবাদী সদস্য ডা. জয়দ্বীপ ভট্টাচার্য। সমাবেশ পরিচালনা করেন জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদের কর্মী ও বাংলাদেশ ছাত্র ফেডারেশন সভাপতি মিতু সরকার।

 

বিক্ষোভ সমাবেশে ফয়জুল হাকিম বলেন, সরকার আগামী ৩০ মার্চ থেকে সরকারি হাসপাতালে অফিস সময় শেষে বৈকালিক বিশেষজ্ঞ চিকিৎসা সেবার নামে প্রাইভেট রোগী দেখার নিয়ম চালু করতে চলেছে। জনগণের টাকায় গড়া হাসপাতালে প্রাইভেট রোগী দেখা অর্থাৎ প্রাইভেট ব্যবসা চালুর মাধ্যমে সরকারি হাসপাতালগুলোকে সরকার বাণিজ্যিকীকরণ করতে চলেছে।

 

তিনি আরও বলেন, যে দেশে চিকিৎসা করাতে গিয়ে প্রতি বছর ৬৪ লাখ মানুষ দরিদ্র হয়, সেই দেশের সরকার যখন রাষ্ট্রীয় চিকিৎসা সেবা খাতকে সংকুচিত করে তা জনগণের ওপর এক হামলা ছাড়া আর কিছু নয়।

 

বেসরকারি কর্পোরেট হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার, ওষুধ কোম্পানির শোষণ লুন্ঠন দুর্নীতির বিরুদ্ধে, প্রেসক্রিপশনে এক শ্রেণীর ডাক্তারদের অপ্রয়োজনীয় টেস্ট ও অপ্রয়োজনীয় ওষুধ লেখার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

 

সরকারের এই গণবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে জাতীয় ভিত্তিতে প্রতিরোধ গড়ে তুলতে ও সিদ্ধান্ত বাতিল করার জন্য কর্মসূচি গ্রহণ করতে তিনি দেশের গণতান্ত্রিক ও প্রগতিশীল দল ও সংগঠনের প্রতি আহবান জানান।

 

অধ্যাপক ডা. হারুন অর রশিদ বলেন, প্রাইভেট রোগী দেখার নামে সরকার সরকারি হাসপাতালগুলোকে বেসরকারিকরণ করার দীর্ঘ মেয়াদি চক্রান্ত করছে।

 

তিনি বলেন, জনগণের চিকিৎসা সেবা বাড়াতে সরকারি হাসপাতালে দুই শিফট আউট ডোর বিশেষজ্ঞ চিকিৎসা সেবা চালু করতে হবে এবং তা বিনামূল্যে দিতে হবে।

 

ডা. জয়দ্বীপ ভট্টাচার্য সরকারি হাসপাতালে ইউজার ফি বাতিলের জোর দাবি জানিয়ে বলেন, জাতীয় বাজেটের ১৫% স্বাস্থ্যখাতের জন্য বরাদ্দ দিতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী জনসংখ্যা অনুপাতে ডাক্তার নার্স মেডিকেল টেকনোলজিস্ট স্বাস্থ্য কর্মী নিয়োগ দিতে হবে।

 

বিশ্বব্যাংকের নির্দেশে রাষ্ট্রীয় চিকিৎসা সেবা খাত সংকুচিত করার সরকারি সিদ্ধান্ত রুখে দাঁড়াতে তিনি ডাক্তার নার্স মেডিকেল টেকনোলজিস্ট স্বাস্থ্যকর্মীসহ জনগণের প্রতি আহবান জানান।

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version