-->

দ্বিতীয় বারের মত আইপিপিএনডাব্লিউ এর ডেপুটি স্পীকার হলেন অধ্যাপক কামরুল হাসান খান

নিজস্ব প্রতিবেদক
দ্বিতীয় বারের মত আইপিপিএনডাব্লিউ এর ডেপুটি স্পীকার হলেন অধ্যাপক কামরুল হাসান খান

ইন্টারন্যাশনাল ফিজিশিয়ান ফর দ্য প্রিভেনশন অফ নিউক্লিয়ার ওয়্যার (IPPNW)-এর ২য় বারের মত ডেপুটি স্পীকার নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

 

দক্ষিণ এশিয়ায় তিনি প্রথম ব্যক্তি যিনি এই নোবেল বিজয়ী মানবিক সংগঠনে প্রথম বারের মত ডেপুটি স্পীকার নির্বাচিত হয়েছিলেন। আবারো তিনি তার যোগ্যতার প্রমাণ রাখলেন এবং দ্বিতীয় মেয়াদের জন্য নির্বাচিত হয়ে বাংলাদেশকে গর্বিত করেছেন।

 

IPPNW ৬৩টি দেশের মেডিকেল প্রফেসনালদের সমন্বয়ে ১৯৮০ সালে গঠিত একটি অরাজনৈতিক পারমানবিক অস্ত্র বিরোধী এবং পৃথিবীর শান্তির জন্য লড়ে যাওয়া সংগঠন। স্বীকৃতি স্বরূপ ১৯৮৪ সালে UNESCO Prize for Peace Education, ১৯৮৫ সালে Nobel Peace Prize এ ভূষিত হয়।

 

International Campaign to Abolish Nuclear Weapons (ICAN) IPPNW এর একটি কর্মসূচী, যা ২০১৭ সালে শান্তিতে নোবেল পুরস্কার পায়। Physician for Social Responsibility (PSR) IPPNW এবং ICAN এর একটি National Affiliated Organization. প্রফেসর ডা. কামরুল হাসান খান Physician for Social Responsibility (PSR) এর প্রতিষ্ঠাতা সভাপতি ।

 

এই বিরল সম্মানে সম্মানিত হওয়ার জন্য Physician for Social Responsibility (PSR) এর পক্ষ থেকে প্রফেসর ডা. কামরুল হাসান খানকে অভিনন্দন জানানো হয়েছে।

 

উল্লেখ্য, প্রফেসর ডা. কামরুল হাসান খান ইতোপূর্বে দুই মেয়াদে IPPNW এর দক্ষিণ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন ।

 

ভোরের আকাশ/নি

মন্তব্য

Beta version