-->

ঈদের পর যেভাবে নিবেন ত্বকের যত্ন

নিজস্ব প্রতিবেদক
ঈদের পর যেভাবে নিবেন ত্বকের যত্ন

ঈদে কয়টা দিন সাজগোজ আর ঘোরাঘুরিতে ত্বকের ওপর কিছুটা হলেও চাপ পড়ে। আর ঈদের পর একদম হুট করেই ঝাঁপ দিতে হয় প্রতিদিনের ব্যস্ততায়। ঈদে টানা প্রতিদিন মেকআপ বসানোর কারণে চেহারার ওপর চলেছে অত্যাচার। তার উপর নানা ব্যস্ততায় রাতে ঘুমোতে যেতেও দেরি হওয়ার ফলে চোখের নিচেও কিছুটা কালি পড়ে গিয়েছে। এমন যুদ্ধ-বিধস্ত হয়ে কাজে ফিরে গেলে চেহারার মত মনটাও মলিন হয়ে যাবে।

 

তাই আসুন জেনে নিই কীভাবে ছুটির পর ত্বকের যত্ন নিবেন-

 

১. আগের রাতের যত্ন: ঈদের কয়দিন ভারী মেকআপ এর কেমিক্যালের নিচে আপনার ত্বক হয়তো উজ্জ্বলতা হারিয়ে ফেলেছে। সেজন্য তার কিছু বাড়তি আদর - যত্ন প্রয়োজন। এর পাশাপাশি আপনারও প্রয়োজন কিছুটা রিল্যাক্সড অনুভব করা। সেজন্য রাতে কিছুটা সময় নিজেকে আর নিজের ত্বককে দিন।

 

২. ক্লিঞ্জিং: কোন ফোমিং ক্লিঞ্জার বা ক্ষারমুক্ত ফেসওয়াশ দিয়ে ভালো করে ত্বক পরিষ্কার করে নিন। চেহারার যেসব জায়গাতে বেশি তেল জমে, সেখানে দ্বিতীয়বারের মত ক্লিঞ্জার দিয়ে ধুয়ে নিন। আর চেহারায় কোন মেকআপ বসে থাকলে সেটা ঘষেঘষে পরিষ্কার করে ফেলুন।

 

৩. স্ক্রাবিং: সুন্দর এবং উজ্জ্বল ত্বকের জন্য ত্বকের মরা চামড়া এবং ধুলাবালি বের করা খুবই গুরুত্বপূর্ণ। ঠিক মতো স্ক্রাবিং, এক্সফোলিয়েট না করলে ত্বক অনুজ্জ্বল দেখায় এবং ত্বকে ব্রণ হতে পারে। তাই কোন ভালো মানের স্ক্রাবার দিয়ে ত্বক এক্সফোলিয়েট করা উচিত। যদি হাতের কাছে কোন স্ক্রাবার না থাকে, তাহলে প্রাকৃতিক উপাদান দিয়েও স্ক্রাবার করা সম্ভব।

 

আপনার বাসায় যদি লেবু্র রস এবং মধু থাকে, সাথে চিনি মিশিয়ে বাসাতেই তৈরি করে নিতে পারেন চমৎকার একটি স্ক্রাবার। তিনটি উপাদান একসাথে মিশিয়ে নিয়ে পাঁচ থেকে দশমিনিট আপনার ত্বকে ঘষুন। এতে সব ডেড সেল বেরিয়ে আসবে, ত্বক হবে উজ্জ্বল।

 

৪. টোনিং: আপনার ত্বকের জন্য টোনিং এর কোন বিকল্প নেই। আজকাল বাজারে উন্নত মানের টোনার পাওয়া যায়। আপনি সেগুলো ব্যবহার করতে পারেন। যদি তা না পারেন, তাহলে নিজেই তৈরি করে নিতে পারেন প্রাকৃতিক টোনার।

 

একটি বাটিতে ৭-৮ টেবিল চামচ পানিতে ৩-৪ ফোটা অ্যাাপেল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। একটি পরিষ্কার কটন বল দিয়ে আপনার মুখে লাগিয়ে নিন। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

৫. শিট মাস্ক: ভালো মতো মুখ মুছে পছন্দমত একটা শিট মাস্ক লাগিয়ে চোখ বন্ধ করে রিল্যাক্স করুন। পছন্দের কোন গান শুনতে পারেন কিংবা অপেক্ষা করার সময়টুকু কোন ম্যাগাজিন পড়তে পারেন।

 

৬.ময়েশ্চারাইজিং: প্রতি রাতেই আপনার ত্বকের জন্য প্রয়োজন ময়েশ্চারাইজিং। তা না হলে আপনার মুখে সহজেই বয়সের ছাপ বোঝা যাবে, ত্বক হয়ে যাবে প্রাণহীন এবং শুষ্ক।

 

সবশেষে একটা ভাল মানের ময়েশ্চারাইজিং ক্রিম মেখে ঘুমুতে যান। আপনার স্কিন টাইপ এর সাথে মিল রেখে ক্রিমটি কিনতে হবে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version