-->
শিরোনাম

সাপের কামড়ে সাড়ে সাত হাজার মানুষ মারা যায়: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
সাপের কামড়ে সাড়ে সাত হাজার মানুষ মারা যায়: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সাপের কামড়ে সাড়ে সাত হাজার মানুষ মারা যায়। যা অনেক বড় একটা নাম্বার। এ বিষয়ে সচেতন হতে হবে।

 

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ৪র্থ স্বাস্থ্য,জনসংখ্যা ও পুষ্টি সেন্টার কর্মসুচির প্রাপ্ত ফলাফল প্রকাশ অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

 

মন্ত্রী বলেন, ভেনামের সোর্স আছে, সেন্টার আছে, ওষুধে নিয়ে আসতে হবে।

 

দিন দিন বাড়ছে অসংক্রামক রোগ বাড়ছে জানিয়েন জাহিদ মালেক বলেন, দেশে মোট মৃত্যুর ৭০ শতাংশই কোনো না কোনো অসংক্রামক রোগে হচ্ছে। দেশে উচ্চ রক্ত চাপ ও ডায়াবেটিস আক্রান্তের হার বেড়েছে।

 

দেশের মধ্যে জনসংখ্যার ২৫ শতাংশের মানুষই উচ্চ রক্তচাপে ভুগছে। দেশে ১০ শতাংশ (দেড় কোটি) মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। জীবনযাত্রা ও খাদ্যাভাস পরিবর্তনের কারণে ওবিসিটির হার বেড়েছে, বিশেষ করে শিশুদের মধ্যে এ হার সবচেয়ে বেশি। দেশে এক কোটি শিশু মানুষ ওবিসিটি ভুগছেন।

 

তিনি বলেন, বায়ু দূষণ , খাদ্যে ভেজালের কারণে পেটের পিড়া ইভেন ক্যান্সারও হয়। দুর্ঘটনা পরিমান কম নয়। তামাকজনিক কারণে, মাদকের কারণে অনেক লোক মৃত্যুবরণ করে। যদিও আশাব্যঙ্জক তামাকের ব্যবহার কমেছে।

 

মানুষ সবজি কম খায়, লবন চিনি বেশি খাই। বয়স্কদের মধ্যে ২০% মানুষের কোন না কোন মানসিক সমস্যা আছে। কারণগুলো জানলাম আমাদের প্রিভেন্টিভ ও কিউরেটিভ কেয়ার নিতে হবে। কাউন্সিলিং করতে পারি কমিউনিটি ক্লিনিকে।

 

কমিউনিকেবল ডিজিজ নিয়ন্ত্রণে বাংলাদেশ ভালো করেছে, পোলিও, টিটেনাস, ফাইলেরিয়া মুক্ত হয়েছে। চিকিৎসার জন্য ব্যবস্থা বৃদ্ধি করা হয়েছে। প্রাইমারী- টারশিয়ারি লেবেলে চিকিৎসা ব্যবস্থা করছি। চিকিসা ব্যবস্থা অপ্রতুল। ৮টি হাসপাতালে চার হাজার বেড যুক্ত করা হবে।

 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার খোরশেদ আলম,অতিরিক্ত মহাপরিচালক আহমেদুর কবির, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক টিটু মিয়া।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version