-->

আন্তর্জাতিক যোগ দিবস ২০২৩ উপলক্ষ্যে হারমনি ট্রাস্ট এর মাসব্যাপী আয়োজন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক যোগ দিবস ২০২৩ উপলক্ষ্যে হারমনি ট্রাস্ট এর মাসব্যাপী আয়োজন

বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা হারমনি ট্রাস্ট মাসব্যাপী বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে পালন করছে ৯ম আন্তর্জাতিক যোগ দিবস । মানুষের সামগ্রিক স্বাস্থ্য এবং কল্যাণের জন্য যোগ, মেডিটেশন, রিফ্লেক্সোলজি, আকুপ্রেশার, এবং লাইফস্টাইল মডিফিকেশন সহ ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও)-স্বীকৃত বিভিন্ন স্বাস্থ্যসেবা পদ্ধতিগুলোর প্রচারে হারমনি মুখ্য ভূমিকা পালন করে আসছে।

 

ট্রাস্ট অ্যাক্টের আওতায় ২০১৬ সালে শুরু হয় হারমনির যাত্রা । ইতোমধ্যেই যোগ এবং নেচারোপ্যাথির প্রসারে উল্লেখযোগ্য বেশ কিছু মাইলফলক অর্জন করেছে হারমনি। যার মধ্যে রয়েছে ২০২১ সালে যোগ এবং নেচারোপ্যাথির উপর বিশ্বের প্রথম বিশেষায়িত ডিজিটাল লাইব্রেরি তৈরি, স্ট্রেস এবং পেইন ম্যানেজমেন্টে ৫০০০ পুলিশ কর্মকর্তাদের প্রশিক্ষণ, এবং অসহায়-দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে যোগ ও নেচারোপ্যাথির প্রচার চালিয়ে যাওয়া। সংস্থাটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশের জনস্বাস্থ্য ব্যবস্থায় যোগ ও মেডিটেশনের অন্তর্ভূক্তির ক্ষেত্রেও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

 

৯ম আন্তর্জাতিক যোগ দিবসে হারমনির লক্ষ্য "সকলের জন্য যোগ" মূলমন্ত্রটি দেশব্যাপী নিম্ন আয়ের ও অসহায় মানুষের কাছে পৌঁছে দেয়া। সংস্থাটি "যোগ শিক্ষার স্থানীয়করণ" এজেন্ডা নিয়ে বাংলা ভাষাকে প্রাথমিক মাধ্যম করে দেশেই যোগ প্রশিক্ষন ও শিক্ষার সুযোগ তৈরির জন্য কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ শুরু করেছে। এছাড়াও সামাজিক সংহতি, অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ, শিশু ও যুব উন্নয়ন, মানসিক স্বাস্থ্য সুরক্ষা এবং প্রবীণ স্বাস্থ্যসেবার মত উন্নয়নমূ্লক কর্মসূচীগুলোতে যোগচর্চাকে অন্তর্ভুক্ত করার জন্য বিভিন্ন আন্তর্জাতিক ও জাতীয় উন্নয়ন সংস্থার সাথে যৌথভাবে কাজ করছে হারমনি।

 

৯ম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনে হারমনি বিশেষ কিছু কার্যক্রম এর আয়োজন করেছে। যার মধ্যে রয়েছেঃ

 

এফআইভিডিবি এর সিনিয়র ম্যানেজমেন্টের সাথে যোগ কর্মশালা: ১১ জুন সিলেটের খাদিমনগরে দেশের অন্যতম খ্যাতনামা উন্নয়ন সংগঠন এফআইভিডিবি কেন্দ্রীয় প্রশিক্ষণ কেন্দ্রে সংস্থাটির সিনিয়র ম্যানেজারদের জন্য একটি কর্মশালা পরিচালনা করে হারমনি। এই কর্মশালায় অংশগ্রহনকারীরা যোগের প্রাথমিক অভিজ্ঞতা লাভ করেন এবং তাদের উন্নয়নমূলক কর্মকাণ্ডে যোগকে অন্তর্ভুক্ত করতে উৎসাহিত হন।

 

কক্সবাজারে কিশোরী ও কিশোরদের নিয়ে যোগ কর্মশালা: রোহিঙ্গা সংকটের কারণে ক্ষতিগ্রস্ত ও বঞ্চিত স্থানীয় কিশোরী ও কিশোরদের সাথে ১৪ এবং ১৫ ই জুন কক্সবাজারের সমিতিপাড়া এবং মেম্বারঘাটার শিশু ও কিশোর কেন্দ্রে দুটি যোগ কর্মশালা অনুষ্ঠিত হয়। বেসরকারী উন্নয়ন সংস্থা ‘বিটা’-এর উদ্যোগে অনুষ্ঠিত এ কর্মশালাগুলির পরিচালনায় ছিল হারমনি। সেখানে যোগ অনুশীলনের মাধ্যমে অংশগ্রহণকারী্রা মননশীলতা এবং মানসিক স্থিরতার কৌশলগুলো আত্মস্থ করে।

 

'নারীদের জন্য যোগ' বিষয়ক কর্মশালা: ঢাকার সাভারে ১৭ই জুন ইয়ং উইমেন ক্রিশ্চিয়ান অ্যাসোসিয়েশন (ওয়াইডব্লিউসিএ) বিশেষভাবে নারীদের জন্য কর্মশালাটির আয়োজন করে। কর্মশালাটির পরিচালনার দায়িত্বে ছিল টিম হারমনি। এই কর্মশালায় নারীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুরক্ষায় যোগচর্চার ব্যবহারিক কৌশলগুলি শিখানো হয়।

 

২১ শে জুন ৯ম আন্তর্জাতিক যোগ দিবসে উদযাপন: ক) ঢাকার আদাবরে 'অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট' (এএসডি) এর সহযোগিতায় হারমনি দ্বারা প্রশিক্ষিত মেয়ে পথশিশুরা যোগের ওপর তাদের দক্ষতা প্রদর্শন করবে। এই অনুষ্ঠানের লক্ষ্য এই প্রান্তিক কিশোরীদের কমিউনিটি স্বাস্থ্যকর্মী হিসেবে গড়ে তোলার সুযোগ সৃষ্টি করা । খ) সেফটি অ্যান্ড রাইটস সোসাইটি (এসআরএস) এর সাথে পার্টনারশিপে ঢাকার মোহাম্মদপুরের এসআরএস মহিলা কর্মী ক্যাফেতে, তৈরি পোশাক খাতের নারী শ্রমিকদের জন্য একটি কর্মশালা আয়োজন করেছে হারমনি। যোগচর্চার মাধ্যমে তাদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উন্নতির লক্ষ্যে এই কর্মশালাটি অনুষ্ঠিত হবে।

 

একাডেমিক আলোচনা অনুষ্ঠান: চলতি মাসের শেষ সপ্তাহে শিক্ষা বিষয়ক দুটি ইভেন্টের সময়সূচী নির্ধারণ করেছে হারমনি। এর মধ্যে রয়েছে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের (এনইউবি) আটটি বিভাগের প্রধান এবং সমন্বয়কারীদের সাথে ‘যোগ’ বিষয়ে একটি সার্টিফিকেট কোর্সের রূপরেখা এবং কৌশল নির্ধারনী আলোচনা সভা। উল্লেখ্য যে, বিশ্ববিদ্যালয়টির সাথে যৌথভাবে সার্টিফিকেট কোর্সটি পরিচালনার দায়িত্ব পালন করবে হারমনি। দ্বিতীয় ইভেন্টে বাংলাদেশের স্টেট ইউনিভার্সিটির জনস্বাস্থ্য বিভাগের সাথে শিক্ষার্থীদের উন্নয়নমূলক কর্মসূচিতে যোগকে অন্তর্ভুক্ত করা এবং শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সমস্যার সমাধান নিয়ে আলোচনা করা হবে।

 

হারমনি ট্রাস্ট বাংলাদেশে ব্যক্তি এবং কমিউনিটি পর্যায়ে যোগ-অনুশীলন এবং এর উপকারগুলী প্রচার করতে প্রতিশ্রুতিবদ্ধ। ৯ম আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে হারমনি ট্রাস্ট স্বাস্থ্য এবং সুস্থতার জন্য একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি হিসাবে যোগকে পরিচিত করাতে মাসব্যাপী বিভিন্ন উদ্যোগ ও কর্মশালার মাধ্যমে মানুষের পাশে থাকবে।

 

হারমনি ট্রাস্ট এবং এর কার্যক্রম সম্পর্কে আরও তথ্যের জন্য ভিজিট করুন www.harmonybd.org

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version