-->
শিরোনাম

এবারও ডেঙ্গুর চিকিৎসা দেবে ডিএনসিসি হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক
এবারও ডেঙ্গুর চিকিৎসা দেবে ডিএনসিসি হাসপাতাল

মহাখালীর ডিএনসিসি হাসপাতালে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ৪২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন বলে জানিয়েছেন হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক কর্নেল একেএম জহিরুল হোসাইন খান।

 

ডেঙ্গুর প্রকোপ বাড়তে থাকায় গতবছরের মতো এবারও মশাবাহিত এই রোগে আক্রান্তদের চিকিৎসা শুরু করেছে রাজধানীর মহাখালীর ডিএনসিসি হাসপাতাল। কোভিড ডেডিকেটেড হাসপাতালটিকে ডেঙ্গু ডেডিকেটেড ঘোষণা করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

 

হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক কর্নেল একেএম জহিরুল হোসাইন খান বলেন, এরইমধ্যে এই হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি শুরু করেছেন তারা। গতকার বৃহস্পতিবার দুপুর পর্যন্ত সেখানে ৪২ জন রোগী ভর্তি হয়েছেন। আমরা আগে থেকেই কিছু রোগী ভর্তি করছিলাম। এখন আনুষ্ঠানিকভাবে শুরু হল। সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের যে চিকিৎসা সেবা দেওয়া হয়, এখানে আমরাও সেই সেবা দেওয়ার চেষ্টা করব।

 

আমাদের এখানে চিকিৎসক, নার্সসহ সব লজিস্টিকসই আছে। ডেঙ্গুর চিকিৎসায় গাইডলাইন অনুযায়ী আমরা চিকিৎসা দেব। পাশাপাশি আটশ শয্যার এই হাসপাতালে কোভিড রোগীদের চিকিৎসাও চলবে বলে জানান তিনি। কর্নেল জহিরুল বলেন, হাসপাতালে কোভিড কর্নার রেখে বাকি জায়গায় ডেঙ্গু আক্রান্তদের ভর্তি ও চিকিৎসা দেওয়া হবে।

 

আমরা বেডগুলো কনভার্ট করব। এই মুহূর্তে টার্গেট ৫০০ শয্যা ডেঙ্গুর জন্য রাখা। পরবর্তীতে এটা ৮০০ শয্যা পর্যন্ত করা হবে। ভেন্টিলেটর সাপোর্টসহ আইসিইউগুলো কোভিড রোগীদের জন্য, কিন্তু প্রয়োজনে আমরা ডেঙ্গু রোগীদের আইসিউতে শিফট করব। এখন আমাদের দুটি আইসিইউ ইউনিট চালু আছে, প্রয়োজনে আরও বাড়াব।

 

মহাখালীতে সাত দশমিক ১৭ একর জমিতে তৈরি ডিএনসিসির একটি বিপণিবিতানকে এক লাখ ৮০ হাজার ৫৬০ বর্গফুট আয়তনের হাসপাতালে রূপান্তর করা হয়েছে। দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকলে ২০২০ সালে রাজধানীর মহাখালীতে অবস্থিত ডিএনসিসি ডেডিকেটেড কোভিড হাসপাতালে চালু করা হয় এক হাজার ৫৪ শয্যার আইসোলেশন সেন্টার। হাসপাতালের আইসিইউতে ২১২টি শয্যা রয়েছে।

 

করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় তখন এটি ছিল দেশের সবচেয়ে বড় হাসপাতাল কার্যযক্রম। পরে ২০২১ সালের এপ্রিলে এই হাসপাতালকে ৫০০ শয্যার হাসপাতাল হিসেবে গড়ে তোলে ডিএনসিসি। ডেঙ্গুর প্রকোপ বাড়লে গত বছরও এই হাসপাতাল ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসার জন্য খুলে দেওয়া হয়।

 

বুধবার পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা ১৬ হাজার ১৪৩ জন। এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৮ জন।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version