-->

ঢাকায় আন্তর্জাতিক হেলথকেয়ার মেলা শুরু বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক
ঢাকায় আন্তর্জাতিক হেলথকেয়ার মেলা শুরু বৃহস্পতিবার

রাজধানী ঢাকায় বৃহস্পতিবার শুরু হচ্ছে তিন দিনের বাংলাদেশ ইন্টারন্যাশনাল হেলথকেয়ার এক্সপো-২০২৩।

 

বৃহস্পতিবার সকাল ১১টা রাজধানীর শাহবাগে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব কনভেনশন হলে এ এক্সপোর অনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ’র) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিয়া।

 

উদ্বোধনী অনুষ্ঠানের পর দুইদিনব্যাপী কয়েকটি সেশনে বাংলাদেশসহ বিভিন্ন দেশের চিকিৎসক ও চিকিৎসা বিজ্ঞানীদের অংশ গ্রহণে বৈজ্ঞানিক সেমিনার ও চিকিৎসক, মেডিকেল ভ্যালু ট্রাভেল ফ্যাসিলিটেটর, স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।

 

ইন্টারন্যাশনাল হেলথকেয়ার এক্সপো-২০২৩ এ বাংলাদেশসহ ভারত, ইরান, তুরস্ক, থাইল্যান্ড এবং মালয়েশিয়ার হাসপাতালসহ ৩০টির বেশি হাসপাতাল ও হেলথকেয়ার পরিষেবা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের অংশগ্রহণে এ মেলা চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত এই মেলা চলবে। মেলাতে দর্শনার্থীদের জন্য বিনামূল্যে পরিদর্শনের সুযোগ থাকছে।

 

মেলাতে পরিষেবা প্রতিষ্ঠানগুলোর সর্বশেষ প্রযুক্তি, পণ্য এবং পরিষেবা প্রদর্শন করবে। এটি আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা/পেশাজিবীদের সাথে বিশ্বের সর্বাধুনিক চিকিৎসা উদ্ভাবন তথ্য আদান-প্রদান, স্বাস্থ্য সেক্টরে পারস্পরিক সহায়তা, নলেজ শেয়ারিং, টেকনোলজি ট্রান্সফারের সুযোগ করে দিবে যা বাংলাদেশ এবং এর বাইরেও স্বাস্থ্যসেবার ভবিষ্যত গঠনে সহায়তা করবে।

 

সংশ্লিষ্টরা বলছেন, ইন্টারন্যাশনাল হেলথকেয়ার এক্সপো গতানুগতিক হেলথ কেয়ার মেলা নয়। এতে বিদেশি হেলথকেয়ার খাতের সঙ্গে দেশের এ খাতের পারস্পরিক সহযোগিতা, সংযোগ ও বন্ধনের নতুন দিগন্ত উন্মোচিত হবে। বিভিন্ন দেশের প্রথিতযশা চিকিৎসক, বিজ্ঞানী ও গবেষকের অংশগ্রহণে ৮ টি স্বাস্থ্যবিষয়ক ওয়ার্কশপ ও প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

 

অধ্যাপক দীন মোহাম্মদ, অধ্যাপক সামন্ত লাল সেন সহ উল্লেখযোগ্য সংখ্যক চিকিৎসককে স্ব স্ব ক্ষেত্রে দেশের জন্য অবদানের জন্য সম্মাননা দেওয়া হবে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version