logo
আপডেট : ৩১ ডিসেম্বর, ২০২১ ২০:৫০
ফিরে দেখা বিশ্বচিত্র ২০২১
অনলাইন ডেস্ক

ফিরে দেখা বিশ্বচিত্র ২০২১

জো বাইডেনের শপথ

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রকোপ ভয়াবহভাবে ছড়িয়ে যাওয়া এবং লাখ লাখ মৃত্যুর হতাশার মধ্যেও দিগন্ত রেখায় আলোর আভাস নিয়ে যাত্রা শুরু করেছিল ২০২১ সাল।  আগের বছরে করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের মাধ্যমে বিশ্ববাসীকে রক্ষার জন্য যে বিজ্ঞানীরা যে প্রত্যয় দেখান তার ঢালাও প্রয়োগ শুরু হয় এবছরের শুরুর দিকে।  এখনও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে চলছে এর ধারাবাহিক প্রয়োগ।  এরপরেও করোনার আরও ধরন তৈরি হয়েছে এবং এই যুদ্ধ এখনও শেষ হয়নি।  এ বছরে যুক্তরাষ্ট্রে ক্ষমতার পালাবদল, আফগানিস্তানে পশ্চিমা শক্তির বিদায় ও তালেবানের ফিরে আসা, বিশ্বের শীর্ষ ধনী এলন মাস্ক ও আমাজানের কর্ণধার জেফ বেজোসের মহাশূন্যে ভ্রমণ ছিল বিশেষ আলোচিত ঘটনা।  ঘটেছে বিশ্বজুড়ে বেশ কিছু প্রাকৃতিক দুর্যোগও।

করোনার দাপট

চীনের উহান প্রদেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয় ২০১৯ সালের শেষদিকে।  ২০২০ সালে তা সৃষ্টি করে বিশ্বজুড়ে বিশ্বযুদ্ধের চেয়েও ভয়াবহ পরিস্থিতি।  লকডাউনের কারণে ঘরবন্দি হয়ে  বিচ্ছিন্ন হয় বিশ্ববাসী।  ২০২১ সালে করোনার টিকা ব্যবহারের কারণে করোনা প্রকোপ কমতে শুরু করায় স্বাভাবিক হয়ে আসছিল জীবনযাত্রা।  কিন্তু, বছরের শেষ দিকে করোনার আরেক ধরন ওমিক্রন ভয়াবহভাবে ছড়িয়ে পড়ায় আবারও বিপর্যস্ত বিশ্বের অনেক দেশ।  আবারও লকডাউনের কবলে পড়েছে অনেক দেশ ও শহর। এ বছরে বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ২৭ কোটি ছাড়িয়েছে আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ লাখের বেশি।

জো বাইডেনের ক্ষমতা গ্রহণ

২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জো বাইডেন।  পাশাপাশি প্রথম কোনো নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।  দেশটির ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পেয়ে নির্বাচিত হন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে হামলা

দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের কাছে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পরাজিত হন।  এ পরাজয় মেনে নিতে না পেরে ট্রাম্পের সমর্থকেরা ফল পাল্টে দেওয়ার অভিপ্রায়ে ক্যাপিটল ভবনে হামলা চালায়। সহিংসতায় পাঁচ জনের মৃত্যু হয়।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থান

মিয়ানমারের নেত্রী অং সান সু চি এবং তার সরকারের সঙ্গে উত্তেজনার ধারাবাহিকতায় গত ১ ফেব্রুয়ারি দেশটির সেনাবাহিনী ক্ষমতা দখল করে।  মিয়ানমারের পার্লামেন্টে প্রথম অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ১ ফেব্রুয়ারি। সেদিনই সু চি, মিয়ানমারের প্রেসিডেন্ট, অন্য জ্যেষ্ঠ নেতা এবং কর্মকর্তাদের আটক করে সেনাবাহিনী।

হ্যারি-মেগানের রাজকীয় উপাধি ও দায়িত্ব ত্যাগ

ব্রিটিশ রাজপরিবারের জন্য ধাক্কা হিসেবে আসে সাসেক্সের ডিউক প্রিন্স হ্যারি এবং তাঁর স্ত্রী সাসেক্সের ডাচেস মেগান মার্কেল রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যের পদ থেকে সরে দাঁড়ানো।  সামাজিক যোগাযোগমাধ্যমে এ দম্পতির ঘোষণার পরে বাকিংহাম প্যালেস ১৯ ফেব্রুয়ারি এ সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করে।  

ক্ষমতা হারান নেতানিয়াহু

দুর্নীতিবিরোধী অব্যাহত বিক্ষোভের মুখে এ বছর ইসরাইলের প্রধানমন্ত্রীর পদ ছাড়তে বাধ্য হন বেনিয়ামিন নেতানিয়াহু।  টানা এক যুগ ক্ষমতায় ছিলেন তিনি।  দেশটির পার্লামেন্ট নেসেটে আস্থা ভোটে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ১৩ জুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন নাফতালি বেনেট।  

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন

১৮ জুন ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট হয়।  এতে জয় পান অতিরক্ষণশীল হিসেবে পরিচিত ইব্রাহিম রায়িসি।  ৬০ বছর বয়সি রায়িসি দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির আশীর্বাদপুষ্ট হিসেবে পরিচিত।

ভারতের বিধানসভা নির্বাচন

ভারতের বিধানসভা নির্বাচনে অন্যান্য প্রদেশে বিজেপির প্রভাব প্রায় আগের মতোই থাকলেও পশ্চিমবঙ্গ থেকে যায় ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের কাছেই।  যদিও দল জিতলেও সবাইকে অবাক করে দিয়ে নিজ আসনে পরাজিত হন মমতা।  পরে একটি আসনে উপনির্বাচনে জয়ী হন তিনি।

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে সংকট

বিতর্কিত নাগার্নো-কারাবাখ সীমান্ত অঞ্চলটির দখল নিয়ে আবারো উত্তেজনা ছড়িয়েছে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে।  এর আগে ভূখণ্ডটির মালিকানা নিয়ে ছয় সপ্তাহের সশস্ত্র সংঘাতে হাজার হাজার মানুষের মৃত্যু ঘটে।  ২০২০ সালের নভেম্বরে রাশিয়ার মধ্যস্থতায় একটি যুদ্ধবিরতি হয়েছিল।  তবে এ বছরের মে মাসে নতুন করে ওই অঞ্চলে উত্তেজনা শুরু হয়।

পেগাসাসকাণ্ড

আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিকতার একটি উদ্যোগ জুলাইয়ে জানায় যে, ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও’র তৈরি স্পাইওয়্যার ‘পেগাসাস’ বিশ্বজুড়ে সাংবাদিক, কর্মী, রাজনীতিকদের ওপর গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহার করা হয়েছে।  সর্বশেষ নিহত সাংবাদিক খাশোগির স্ত্রীর ফোনেও পেগাসাসের অস্তিত্ব পাওয়া যায়।

তালেবানের আফগানিস্তান দখল

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরুর সঙ্গে সঙ্গে তালেবান বাহিনী দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি সরকারকে উৎখাত করতে এবং দেশটির নিয়ন্ত্রণ নিতে ১ মে থেকে তাদের অভিযান শুরু করে।  এরপর ১৫ আগস্টের মধ্যে তালেবান প্রায় সব প্রদেশের রাজধানী শহর দখল করে নেয়।  কোনো প্রতিরোধ ছাড়াই কাবুলের নিয়ন্ত্রণ পাওয়ার পরপরই সরকার গঠন করে নিজেদের মতাদর্শ বাস্তবায়ন শুরু করে তালেবান।  তবে ধর্মীয় কট্টরপন্থী হওয়ায় এখনো উল্লেখযোগ্য দেশের সমর্থন পায়নি তারা।

এলন মাস্ক

যুক্তরাষ্ট্রের ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা এলন মাস্ককে বর্ষসেরা ব্যক্তিত্ব ঘোষণা করে মার্কিন সাময়িকী টাইম। অচিরেই তাঁর সম্পদের পরিমাণ ৩০০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়াতে যাচ্ছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর বেরিয়েছে।

বেজোস ও এলন মাস্কের মহাশূন্য ভ্রমণ

নভোচারীদের মহাকাশ ভ্রমণ বিশ্ববাসীর কাছে পরিচিত ঘটনা। তবে শীর্ষ ধনীদের নিজ নিজ স্পেস শিপ তৈরি করে মহাশূন্য ভ্রমণের ঘটনা এবছরই প্রথম দেখতে পায় বিশ্ববাসী।  এবছর গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার মালিক ও শীর্ষ ধনী এলন মাস্ক ও অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী জেফ বেজোস নিজ নিজ প্রতিষ্ঠানের স্পেস শিপে চড়ে মহাশূন্য ভ্রমণে যান।

জেমস ওয়েব মহাকাশ টেলিস্কোপ

বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপ জেমস ওয়েব গত ২৫ ডিসেম্বর সফল উড্ডয়ন করে সফলভাবে পৃথিবীর কক্ষপথে চলে যায়।  এক হাজার কোটি মার্কিন ডলার ব্যয়ে নির্মিত টেলিস্কোপটি হাবল টেলিস্কোপটির চেয়ে প্রায় তিনগুণ বড় এবং ১০০ গুণ বেশি শক্তিশালী।  বলা হচ্ছে, একত্রিশ বছর ধরে মহাকাশে অবস্থান করা হাবলের আবিষ্কার কার্যক্রমকে বেগবান করবে জেমস ওয়েব।