logo
আপডেট : ৬ জানুয়ারি, ২০২২ ১৭:১৩
শুভ জন্মদিন সুরের জাদুকর
অনলাইন ডেস্ক

শুভ জন্মদিন সুরের জাদুকর

তার ছোঁয়ায় নতুন প্রাণ পায় সপ্ত সুর। নতুন নতুন সুরে ছুঁয়ে যায় কোটি দর্শকের হৃদয়। তামিল থেকে শুরু করে হিন্দি গান সর্বত্রই তার অবাধ বিচরণ। পাঞ্জাবি, সুফি, পপ থেকে শুরু করে তার কম্পোজিশনে মিলেছে বাংলা বাউল সুরের ছোঁয়াও। ভারতীয় সংগীতের দুনিয়ায় তিনি এক অপার বিস্ময়। তিনি এআর রহমান। আজ ৬ জানুয়ারি ভারতীয় এ সংগীতশিল্পীর ৫৪তম জন্মদিন।


১৯৬৬ সালের ৬ জানুয়ারি মাদ্রাজের (বর্তমান চেন্নাই) এক শৈব হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন। তার পারিবারিক নাম ছিল এএস দিলীপ কুমার। ধর্মান্তরের পর নতুন নাম আল্লাহ রাখা রহমান, সংক্ষেপে এআর রহমান।

তাঁর সহধর্মিণীর নাম সায়রা বানু। রহমান-বানু দম্পতির ঘরে রয়েছে তিন সন্তান- খাদিজাহ, রহিমা ও আমান। (সম্প্রতি এ আর রহমানের বড় মেয়ে খাদিজার লাইভ অডিয়ো ইঞ্জিনিয়ার রিয়াসদীনের সাথে বিয়ের পাকা কথা হয়ে আছে)। এআর রহমানের পিতার নাম আরকে শেখর মুধালিয়ার ছিলেন মালায়ালাম মুভির একজন মিউজিক কম্পোজার ও কন্ডাক্টর। তার মায়ের নাম ছিল কস্তুরি (মুসলিম হওয়ার পরে তার নাম হয় করিমা বেগম)।


গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক এআর রহমানকে অনেকেই ভালোবেসে মোজার্ট অব মাদ্রাজ নামে ডাকেন। তার জীবনের অন্যতম অর্জন আসে ২০০৯ সালে। ওই বছর ৮১তম অস্কার আসরে ড্যানি বয়েলের আলোচিত সিনেমা ‘স্লামডগ মিলিনিয়র’র মিউজিক কম্পোজার হিসেবে সেরা অরিজিনাল মিউজিক স্কোর ও সেরা অরিজিনাল সং ‘জয় হো’র জন্য ডাবল অস্কার জেতেন।


এআর রহমানের সংগীত কৌশল বলিউডকে দিয়েছে নতুন ধরনের সাংগীতিক অভিজ্ঞতা। তারই স্বীকৃতিতে মণি রত্নমের ‘রোজা’ সিনেমার দুটি গান জিতেছিল দুটি গ্র্যামি অ্যাওয়ার্ড। জিতেছেন একটি বাফটা, গোল্ডেন গ্লোব, চারটি ন্যাশনাল অ্যাওয়ার্ড ও ফিল্মফেয়ারসহ অসংখ্য পুরস্কার। এ ছাড়া ২০০৯ সালে টাইম ম্যাগাজিনের জরিপে বিশ্ব সেরা ১০ প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় তার নাম স্থান পায়।


২০১০ সালে রাষ্ট্রীয় উপাধি ‘পদ্মভূষণ’ অর্জন করেন। তিনিই একমাত্র ইন্ডিয়ান মিউজিশিয়ান, যার অ্যালবাম বিশ্বজুড়ে ২০ কোটি কপির চেয়েও বেশি বিক্রি হয়েছে।