logo
আপডেট : ৯ জানুয়ারি, ২০২২ ১৭:৪৪
বৈদ্যুতিক গাড়ি আনছে সনি
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

বৈদ্যুতিক গাড়ি আনছে সনি

এ বছরের কনজিউমার ইলেকট্রনিকস শো (সিইএস) প্রযুক্তি মেলায় সবচেয়ে বড় চমক নিয়ে এসেছে জাপানের প্রযুক্তি প্রতিষ্ঠান সনি। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে চলমান এই মেলায় প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও সিইও কেনিচিরো ইয়োশিদা হাজির হয়েছেন দুটি বিদ্যুৎচালিত গাড়ির কনসেপ্ট নিয়ে।

বিদ্যুৎচালিত গাড়ির বাজারে নিজেদের উপস্থিতির জানান দিতে নতুন একটি বিভাগও খুলেছে প্রতিষ্ঠানটি, যার নাম ‘সনি মোবিলিটি ইনকর্পোরেটেড’।

গত বছর সিইএস মেলায় কেবল বৈদ্যুতিক গাড়ির টিজার ভিডিও দেখিয়েছিল সনি। সে সময়ে গাড়ির বাজারে আসার বিষয়ে কোনো নিশ্চয়তা দেয়নি প্রতিষ্ঠানটি।

এবারের মেলায় এক ভিডিওতে ‘সনি ভিশন-এস’ সেডান প্রদর্শন করে এই প্রযুক্তি জায়ান্ট। মেলায় একেবারে নতুন আরেকটি মডেলের গাড়ি দেখিয়েছে সনি, যার নাম সনি ভিশন-এস এস এসইউভি (স্পোর্টস ইউটিলিটি ভেইক্যাল) প্রোটোটাইপ'।

মেলার মঞ্চে দাঁড়িয়ে ইয়োশিদা বলেন, ‘ভিশন-এস দেখানোর পর আমরা যে উৎসাহ পেয়েছি, তা আমাদের আরো বিবেচনা করতে উদ্যোগী করেছে।’

তিনি বলেন, ‘নতুন ভিশন-এস এস এসইউভি মডেলটি আমাদের ভিশন-এস মডেলের সুরক্ষা, অভিযোজনের ক্ষমতা এবং বিনোদনের ভিত্তির ওপর নির্ভর করে তৈরি করা হয়েছে। সুরক্ষা পর্যবেক্ষণের জন্য গাড়িটির ভেতরে এবং বাইরে মোট ৪০টি সেন্সর বসানো হয়েছে।’

প্রতিষ্ঠানটির প্রধান কর্মকর্তা জানান, প্রত্যেক ব্যবহারকারীর জন্য এই মডেলের কেবিন কাস্টোমাইজ করা সম্ভব বলে জানান । এছাড়া গাড়িটির ভেতরে থাকবে ক্লাউড সংযোগের জন্য উচ্চগতির ৫জি। থাকবে উচ্চক্ষমতা এবং কম ল্যাটেন্সির সংযোগ।

সনির প্রেসিডেন্ট ইয়োশিদা বলেন, ‘ভিশন-এস হতে যাচ্ছে একটি চলমান বিনোদন কেন্দ্র, যেখানে থাকবে গেমিং অভিজ্ঞতা এবং অডিও।’

মেলায় ‘সনি মোবিলিটি ইনকর্পোরেটেড’ প্রতিষ্ঠার আনুষ্ঠানিক ঘোষণাও দেন ইয়োশিদা।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট 'টেকক্রাঞ্চ' বলছে, সনির গাড়ি বাজারে আসতে খুব বেশি সময় লাগবে না।

সূত্র: টেকক্রাঞ্চ, টেকজুম