logo
আপডেট : ১৯ জানুয়ারি, ২০২২ ২০:৪৯
বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ
দিনাজপুর প্রতিনিধি


বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ

মৃদু শৈত্যপ্রবাহ বইছে

উত্তরের জেলা দিনাজপুর। হিমালয়ের খুবই কাছাকাছি হওয়ায় এই জেলায় শীতের প্রকোপ মাত্রা বেশি। সর্ব উত্তরের জেলা পঞ্চগড়সহ দিনাজপুরে বর্তমান সময়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া জেলায় সর্বনিম্ন তাপমাত্রাও রেকর্ড হয়া হয়েছে।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের তথ্য মতে, বুধবার সকাল ৯টায় দিনাজপুর জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা হিসেবে রেকর্ড করা হয়েছে। এ ছাড়া বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় চার থেকে পাঁচ কিলোমিটার। আদ্রতা ৯৬ শতাংশ। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এটি উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় আট থেকে ১০ কিলোমিটার গতিতে ধাবিত হয়।

এসব তথ্য নিশ্চিত করে দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন বলেন, ‘বর্তমানে দিনাজপুর জেলা এবং পঞ্চগড় জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, যা কয়েক দিন থাকার সম্ভাবনা রয়েছে।’

এ দিকে বুধবার ভোর ৬টার দিকে পঞ্চগড়ের তেঁতুলিয়া ও নওগাঁর বদলগাছিতে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। একই সময়ে চুয়াডাঙ্গায় ১০ দশমিক ৭, রাজশাহীতে ১১, সৈয়দপুরে ১১ দশমিক ২, বগুড়ায় ১২, কুড়িগ্রামের রাজারহাটে ১২, রংপুরে ১২ দশমিক ৩, যশোরে ১২ দশমিক ৪ ও শ্রীমঙ্গলে ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
শৈত্যপ্রবাহের সঙ্গে সঙ্গে দিনাজপুরে বেড়েছে কুয়াশার পরিমাণ। হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন। শীতের প্রকোপ বাড়ায় বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষেরা। বেড়েছে শীতজনিত রোগীর সংখ্যাও।