logo
আপডেট : ২৩ জানুয়ারি, ২০২২ ১৬:১৬
আইসিসির টি-২০ বর্ষসেরা পাকিস্তানের রিজওয়ান
ক্রীড়া ডেস্ক

আইসিসির টি-২০ বর্ষসেরা পাকিস্তানের রিজওয়ান

মোহাম্মদ রিজওয়ান

সাদামাটা থেকেও নাজুক অবস্থা ছিল পাকিস্তানের উইকেটরক্ষক কাম ব্যাটার মোহাম্মদ রিজওয়ানের। ২০১৫ সালে ক্যারিয়ার শুরু তার। ওই বছর ১০২ রান করেছিলেন। পরের বছর মাত্র ৪ রান। পরের দুই বছর খেলা হয়নি। ২০১৯ সালে করেন ৭৪ রান, আর ২০২০ সালে ১০ ম্যাচে ১৩৩ রান। তারপর ভোজবাজির মতো নাটকীয় পরিবর্তন। অবিশ্বাস্যও বলা যেতে পারে। টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম ক্রিকেটার হিসেবে এক পঞ্জিকাবর্ষে হাজার রানের মাইলফলক স্পর্শ। তারপরও থামেননি, সংগ্রহটাকে নিয়ে যায় ১৩২৬ রানে।

বলা যায়, রিজওয়ানের জন্য সোনায় মোড়ানো বছর। প্রাপ্তি আর প্রাপ্তি। তার সঙ্গে এবার যোগ হলো আইসিসির স্বীকৃতি। হয়েছেন টি-টোয়েন্টির বর্ষসেরা ক্রিকেটার। শুধু স্বীকৃতি নয়, মিলেছে প্রশংসাও। রিজওয়ানের বর্ষসেরার খবর জানিয়ে এক বিবৃতিতে আইসিসি বলেছে, দারুণ ধারাবাহিকতা, অদম্য ক্রিকেটীয় স্পিরিট ও কিছু দুর্দান্ত ইনিংস, আইসিসির টি-টোয়েন্টি বর্ষসেরা ক্রিকেটার ২০২১ সালে অবিস্মরণীয় একটা বছরই কাটিয়েছেন।

এমন এক অর্জনের পর রিজওয়ান যারপরনাই উচ্ছ্বসিত। তবে তার এই উচ্ছ্বাস নিজের চেয়েও বেশি হচ্ছে পাকিস্তানের জন্য, পাকিস্তান ক্রিকেট বোর্ডের ভিডিওবার্তায় জানালেন তিনি। বললেন, পাকিস্তানের নামটা বিশ্বের সেরা দলগুলোর মাঝে দেখতে পাওয়াটা আনন্দের। তার এই সাফল্যের কৃতিত্ব তিনি একাই নিলেন না, ভাগ করে দিলেন সতীর্থদের মাঝেও। বললেন, সবার কঠোর পরিশ্রমের ফলেই পাকিস্তান দল বিশ্ব সেরাদের কাতারে দাঁড়িয়ে আছে।

২০২১ সালটা তিনি কেমন কাটিয়েছেন একবার দেখুন। ১৩২৬ রান করেছেন ২৯ ম্যাচে। গড়, আর স্ট্রাইক রেটও কথা বলছে তার পক্ষে। ইনিংসপ্রতি রিজওয়ান রান তুলেছেন ৭৩.৬৬, স্ট্রাইক রেট ১৩৪.৮৯! শুধু উইকেটের সামনেই নয়, উইকেটের পেছনেও তিনি ছিলেন যথেষ্ট সাবলীল। পাকিস্তান গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছে, তার পেছনে রিজওয়ানের এমন অলরাউন্ডিং পারফরম্যান্সের অবদানও ছিল অসামান্য। তবে গত বছরের শুরুর দিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পেয়েছেন ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি, বছরটাও শেষ করেছেন উইন্ডিজের বিপক্ষে ৮৭ রানের এক ইনিংস দিয়ে। বছরজুড়েই এমন সব ইনিংস ধারাবাহিকভাবেই খেলে গেছেন রিজওয়ান। এমন পারফরম্যান্সগুলোর মধ্যে সম্ভবত ভারতের বিপক্ষে ইনিংসটাকেই সবার আগে রাখবেন রিজওয়ান। তার অপরাজিত ৭৯ রানে ভর করেই যে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপে জয় পেয়েছিল পাকিস্তান, তাও আবার দশ উইকেটে হারিয়ে!