logo
আপডেট : ২৩ জানুয়ারি, ২০২২ ১৬:২২
ইংলিশ প্রিমিয়ার লিগ
হার এড়াল সিটি, নাটকীয় জয় ম্যানইউয়ের
ক্রীড়া ডেস্ক

হার এড়াল সিটি, নাটকীয় জয় ম্যানইউয়ের

গোলের পর ম্যানইউয়ের রাশফোর্ড

এমন পরিস্থিতির মুখে পড়তে হবে তা হয়তো কল্পনাতেও ছিল না ম্যানচেস্টার সিটির। সমান শক্তির কোনো দল হলেও কথা ছিল। কিন্তু শনিবার অ্যাওয়েতে পয়েন্ট টেবিলের ১২তম স্থানে থাকা দল সাউদাম্পটনের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেছে। ১-১ গোলে ড্র হয়েছে। এদিকে একই দিনে নিজেদের মাঠের খেলায় নাটকীয় জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ওয়েস্টহাম ইউনাইটেডের বিপক্ষে ইনজুরি সময়ের গোলে জয় পেয়েছে তারা। মার্কস রাশফোর্ড মূল্যবান গোলটি করেন।

পয়েন্ট হারানোয় ম্যানসিটির খুব একটা সমস্যা হয়নি। কেননা পয়েন্ট টেবিলে তাদের রয়েছে একচ্ছত্র আধিপত্য। ব্যাপক ব্যবধানে তারা পয়েন্ট টেবিলে নেতৃত্ব দিচ্ছে। দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের পয়েন্ট যেখানে ৪৫ সেখানে তাদের পয়েন্ট ৫৭। এ কারণে হয়তো দুর্বল সাউদাম্পটনকে পেয়ে তারা কিছুটা হালকাচালে ছিল। আর সে সুযোগটাই নিয়েছে স্বাগতিক সাউদাম্পটন।

মাত্র সপ্তম মিনিটেই সফরকারী দলকে চমকে দিয়েছিলেন কাইল ওয়াকার পিটার্স। অসাধারণ এক গোল করেছেন তিনি। ম্যানসিটির রক্ষণভাগের খেলোয়াড়রা যেমন, তেমনি তাদের গোলরক্ষকও বুঝতে পারেননি। বক্সের মধ্যে বল পেয়ে আচমকা শটেই ম্যানসিটিকে চমকে দেন। রাইট ব্যাকে খেলা কাইল ওয়াকারের প্রিমিয়ার লিগে এটা প্রথম গোল।

গোলের পর নিজের পারফরম্যান্সে নিজেই মুগ্ধ কাইল ওয়াকার। ম্যাচ শেষে তিনি বলেন, ‘গোলটা বাজে ছিল না, ছিল কি? আমি যত সম্ভব তত অনুশীলন করি। অবশেষে প্রিমিয়ার লিগে আমি আমার প্রথম গোল পেয়েছি। আমি খুশি। আমি আমার পায়ের বাইরের পাশটা ব্যবহার করেছি। ভাগ্যক্রমে এটি জায়গা মতোই পৌঁছেছে।’

ম্যাচের সময় যত গড়াচ্ছিল ততই দুশ্চিন্তা বাড়ছিল ম্যানসিটির। অবশেষে ৬৫ মিনিটে পাওয়া ফ্রি কিক থেকে তারা সমতাসূচক গোলটি পায়। সে সঙ্গে হার এড়াতে সমর্থ হয়। কেভিন ডি ব্রুইনের নেওয়া ফ্রি কিকে লাপোর্তে হেড করে গোলে করেন।

ম্যানচেস্টার ইউনাইটেড ও ওয়েস্ট হাম ইউনাইটেডের মধ্যে শুধু মাঠের লড়াই নয়, পয়েন্ট টেবিলেরও লড়াই ছিল। দুটো দলই চতুর্থ স্থানের জন্য লড়ছিল। ড্র করলেই ওয়েস্ট হাম চতুর্থ স্থানে থাকত, অন্যদিকে ম্যানইউয়ের সামনে জয়ের বিকল্প ছিল না। এমন এক ম্যাচে পয়েন্ট ভাগাভাগি প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল। রেফারির শেষ বাঁশি বাজার অপেক্ষায় ছিল দুই দল। ঠিক তখনই ম্যানইউকে আনন্দে ভাসান রাশফোর্ড। ৯৩ মিনিটে গোলটি করেন তিনি।

এ জয়ের ফলে ম্যানইউয়ের চতুর্থ স্থান অনেকটা সংহত হয়েছে। এমনিতেই ওয়েস্ট হাম থেকে এক পয়েন্ট এগিয়ে রয়েছে তারা। তার ওপর একটা ম্যাচ হাতেও রয়েছে।

ম্যাচে অবশ্য প্রথমার্ধেই এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পেয়েছিল ম্যানইউ। ২০ মিনিটের সময় ব্রুনো ফের্নানদেসের ক্রস থেকে পাওয়া বলে ক্রিশ্চিয়ানো রোনালদো যে শটটি নিয়েছিলেন তা অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। এ ঘটনার ১৫ মিনিট পর রোনালদোর একটি পেনাল্টির দাবি এড়িয়ে যান রেফারি। কুর্ট জোমা তাকে ফেলে দিলে রোনালদো পেনাল্টির দাবি জানান। কিন্তু রেফারি সে দিকে নজর দেননি।

অবশ্য দ্বিতীয়ার্ধের শুরুতে সফরকারী ওয়েস্ট হাম ইউনাইটেড এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল। জারোর্ড বোয়েন বক্সের মধ্যে পাওয়া বল বুক দিয়ে নামিয়ে দারুণ শট নিয়েছিলেন। তার শট পার্শ্ব নেটে আঘাত করে। হতে পারতেন ম্যাচের নায়ক। কিন্তু তাকে হতাশার মধ্যে ঠেলে দিয়ে রাশফোর্ড নায়ক হয়ে যান।