logo
আপডেট : ২৫ জানুয়ারি, ২০২২ ১৪:২৮
অস্ট্রেলিয়ান ওপেন
অবশেষে নাদাল সেমিফাইনালে
ক্রীড়া ডেস্ক

অবশেষে নাদাল সেমিফাইনালে

সামনে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের কীর্তি গড়ার হাতছানি। এ কীর্তিকে বাস্তবে রূপ দিতে আর মাত্র দুটো ম্যাচ দূরত্বে দাঁড়িয়ে স্প্যানিয়ার্ড তারকা রাফায়েল নাদাল। ক্যারিয়ারের ২১তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়তে এরই মধ্যে নাদাল সেমিফাইনালে পৌঁছেছেন তিনি। মঙ্গলবার টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে তিনি কানাডার ডেনিস শাপোভালভকে ৩-২ সেটে হারিয়েছেন।

নাদাল ম্যাচ জিতেছেন ৬-৩, ৬-৪, ৩-৬, ৩-৬ ও ৬-৩ গেমে। স্কোরই বলে দিচ্ছে সহজ জয় পাননি নাদাল। শাপোভালভ দারুণ প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিলেন। প্রথম দুই সেটের পর নাদাল হারের শঙ্কায় পড়ে গিয়েছিলেন। মূলত ক্লান্তি তাকে ঘিরে ধরেছিল। আর তাতেই তৈরি হয়েছিল এমন শঙ্কা।

এক যুগ আগে ২০০৯ সালে নাদাল সর্বশেষ অস্ট্রেলিয়ান ওপেনে সাফল্যের হাসি হেসেছিলেন। অস্ট্রেলিয়ান ওপেনে ওই একবারই তিনি শিরোপা জিতেছেন। তারপর একাধিকবার ফাইনালে উঠেছেন। কিন্তু ফ্রেঞ্চ ওপেনের এই স্পেশালিস্টের হাতে কখনও অস্ট্রেলিয়ান ওপেন শোভা পায়নি। এবার সে সুযোগ তার সামনে এসেছে। সেমিফাইনালে তিনি মাতেও বারেত্তিনি বা গায়েল মনফিলসের বিপক্ষে খেলবেন তিনি।

ম্যাচ শেষে নাদাল বলেন, ‘সত্যি বলতে কি আমি একেবারে শেষ হয়ে গেছি। কঠিন এক দিন। খুব গরম। আমি ঠিকমতো অনুশীলন করতে পারিনি। পঞ্চম সেটের আগে আমি ভাগ্যের সহায়তা পেয়েছি। শুরুতে আমি ভালো খেলেছি। ডেনিস শাপোভালভের বিপক্ষে খেলা বেশ কঠিন। তৃতীয় সেটে আমার ভালো সুযোগ ছিল। কিন্তু আমি সুযোগটি নিতে পারিনি। তারপর থেকে আমি বেশ পরিশ্রান্ত হয়ে পড়ি।’

নাদাল আরও বলেন, ‘এখন আমার বয়স মোটেও ২১ নয়। এ ম্যাচের পর দুইদিন বিশ্রাম পাব। যাহোক আরও একটা সেমিফাইনাল ম্যাচ খেলার সুযোগ পাওয়া আমার জন্য বিশাল এক ব্যাপার। এখন আমি ইতিহাস তৈরি করতে পারি। অথচ এখানে আসতে পারবো কিনা তা দুই মাস আগেও জানতাম না। যাহোক এখানকার টেনিস আমি উপভোগ করছি।’