logo
আপডেট : ২৫ জানুয়ারি, ২০২২ ১৮:০২
শনাক্ত ১৬ হাজার, ১৮ জনের মৃত্যু
নিজস্ব প্রতিবেদক

শনাক্ত ১৬ হাজার, ১৮ জনের মৃত্যু

করোনাভাইরাস

দেশে একদিনে ১৬ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১৮ জনের। মৃতদের মধ্যে ১২ জন পুরুষ, ছয়জন নারী। এদের ঢাকায় আটজন, চট্টগ্রামে ছয়জন, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেটে একজন করে। মৃতদের মধ্যে ১০ জন সরকারি এবং আটজন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ অ্যান্ড ইমার্জেন্সি কন্ট্রোল রুম থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার (২৫ জানুয়ারি) সকাল ৮টা থেকে তার আগের ২৪ ঘণ্টায় দেশে ৪৯ হাজার ৪৯২ জনের নমুনা পরীক্ষায় ১৬ হাজার ৩৩ জনের করোনা শনাক্ত হয়েছে। সংক্রমণের হার উঠেছে ৩২.৪০ শতাংশে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ঢাকা বিভাগে শনাক্ত হয়েছে ১০ হাজার ৪৭৪ জন। শুধু ঢাকায় ৯ হাজার ৪৮৭ জন। ময়মনসিংহে ৩৬৫ জন, চট্টগ্রামে ২ হাজার ৩২৫ জন, রাজশাহীতে ৮৮২ জন, রংপুরে ২৮৫ জন, খুলনায় ৭১৪ জন, বরিশালে ২৫০ জন এবং সিলেটে ৭৩৪ জনের শনাক্ত হয়েছে।

এ পর্যন্ত দেশে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ১৫ হাজার ৯৯৭ জন। মৃত্যু হয়েছে ২৮ হাজার ২৫৬ জনের। মৃতদের মধ্যে পুরুষ ১৮ হাজার ৬২ জন পুরুষ অর্থাৎ ৬৩.৯২ শতাংশ। নারী ১০ হাজার ১৯৪ জন অর্থাৎ ৩৬.০৮ শতাংশ । শেষ দিনে ১ হাজার ৯৫ জন নিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫৮ হাজার ৯৫৪ জন।

মৃতদের একজনের বয়স শূন্য থেকে ১০ বছরের মধ্যে, একজনের ১১ থেকে ২০ বছর, দুইজনের ৪১ থেকে ৫০, পাঁচজনের বয়স ৫১ থেকে ৬০ বছর, চারজনের ৬১ থেকে ৭০ বছর, তিনজনের ৭১ থেকে ৮০ এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে দুইজন।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের উহানে অজানা রোগ শনাক্তের খবর জানানো হয়। এরপর চিকিৎসা বিজ্ঞানীরা কোভিড-১৯ নাম দেন। বাংলাদেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা শনাক্তের খবর জানায় দেশের স্বাস্থ্য বিভাগ। প্রথম মৃত্যুর খবর জানায় ১৮ মার্চ।