logo
আপডেট : ২৫ জানুয়ারি, ২০২২ ১৮:৫৮
শাবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি
শহীদ মিনারে ছাত্রদলের প্রতীকী অনশন ‘পুলিশি বাধায় বিঘ্নিত’
ঢাবি প্রতিনিধি

শহীদ মিনারে ছাত্রদলের প্রতীকী অনশন ‘পুলিশি বাধায় বিঘ্নিত’

কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতীকী অনশন কর্মসূচি পালন করছেন ছাত্রদল নেতাকর্মীরা। ছবি- ভোরের আকাশ

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দীন আহমেদের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে ছাত্রদলের প্রতীকী অনশন কর্মসূচি পুলিশি বাধায় বিঘ্নিত হওয়ার অভিযোগ উঠেছে।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সকাল ৯টার দিকে এ অনশনে বসেন কেন্দ্রীয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল ও বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা। কর্মসূচি চলার কথা ছিল বিকাল ৩টা পর্যন্ত।

ছাত্রদল নেতাদের অভিযোগ, পুলিশি বাঁধায় বেলা ১২টার দিকে অনশন ভেঙ্গে শহীদ মিনার ত্যাগ করেন তারা।

অভিযোগের ব্যাপারে জানতে চাইলে শাহবাগ থানার ওসি মওদুদ হাওলাদার বলেন, ‘কোভিড-১৯ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধির কারণে আমরা তাদেরকে কর্মসূচি শেষ করতে অনুরোধ করি। তারা সেটি মেনে শেষ করে চলে গিয়েছে।’

এ বিষয়ে কথা বলতে ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলের হোয়াটসঅ্যাপ নাম্বারে কল দিলে তিনি কল কেটে দেন। পরে ক্ষুদেবার্তা পাঠালেও তার জবাব দেননি তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব বলেন, ‘আমরা স্বাস্থ্যবিধি মেনে শাবিপ্রবি শিক্ষার্থীদের প্রতি সমর্থন জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে সকাল ৯টা থেকে অনশন শুরু করি। বিকাল ৩টা পর্যন্ত আমাদের অনশন কর্মসূচি ছিল।

‘কিন্তু পুলিশ ১০টা থেকে আমাদের বাধা দিতে থাকে। এক পর্যায়ে তারা অনশন গুটিয়ে না নিলে হামলা করে পণ্ড করে দেয়ার হুমকি দেয়। তাদের মারমুখী মনোভাবের কারণে আমরা অনশন ১২টায় শেষ করে শহীদ মিনার ত্যাগ করি।’

প্রতীকী এ অনশনে শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে উপাচার্য ফরিদ উদ্দীন আহমেদের অপসারণ ও শিক্ষার্থীদের নামে করা মামলা প্রত্যাহারের দাবি জানান ছাত্রদল নেতারা।