logo
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২২ ১০:০১
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট
প্লেট সেমিফাইনালে আরব আমিরাত ও আয়ারল্যান্ড
ক্রীড়া ডেস্ক


প্লেট সেমিফাইনালে আরব আমিরাত ও আয়ারল্যান্ড

আরব আমিরাতের আদিত্য শেঠি ৪ উইকেট নিয়ে দলের জয়ে বড় ভূমিকা রেখেছেন।

একটা সময় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্লেট গ্রুপের নিয়মিত দল ছিল বাংলাদেশ। এখন বাংলাদেশ আর প্লেট গ্রুপে নয়, নিয়মিত খেলছে সুপার লিগে। ফলে বাংলাদেশের তুলনায় কম শক্তির দলগুলো প্লেট চ্যাম্পিয়ন হওয়ার জন্য লড়ছে। মঙ্গলবার শুরু হয়েছে প্লেট গ্রুপের খেলা। প্রথম দিনে সংযুক্ত আরব আমিরাত ও আয়ারল্যান্ড জয় পেয়েছে। তারা পৌঁছেছে প্লেট সেমিফাইনালে।

তারোউবাতে অনুষ্ঠিত প্লেট গ্রুপের কোয়ার্টার ফাইনাল দুই ম্যাচে আয়ারল্যান্ড ৯৪ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে কানাডাকে। আয়ারল্যান্ডের করা ১৭৯ রানের জবাবে কানাডা মাত্র ৮৫ রানে সব উইকেট হারায়। অন্যদিকে পোর্ট অব স্পেনে কোয়ার্টার ফাইনাল এক ম্যাচে নাটকীয় জয় পেয়েছে আরব আমিরাত। উগান্ডাকে ১ উইকেটে হারিয়েছে তারা। উগান্ডার করা ১২৩ রানের জবাবে ৯ উইকেট হারিয়ে ৪০.৩ ওভারে জয় পায় তারা।

কানাডা টস জয়ের পর প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেয়। অধিনায়কের সিদ্ধান্তের প্রতি বোলাররা যথেষ্ঠ সম্মান দেখিয়েছিলেন। ৩৪ রানের মধ্যে আইরিশদের তিন উইকেট তুলে নিয়েছিলেন। কিন্তু মিডল অর্ডার ব্যাটার ফিলিপস লে রোউক্স দারুণ প্রতিরোধ গড়ে তোলেন। স্কোর বোর্ডে ৮৩ রানের ঝলমলে ইনিংস উপহার দেন তিনি। ১২ চারের সাহায্যে তার সাজানো ইনিংসটি আয়ারল্যান্ডকে ১৭৯ রান পর্যন্ত নিয়ে যায়।

জবাবে কানাডার ব্যাটাররা মোটেও প্রতিরোধ গড়তে পারেননি। ক্রিজে এসেছেন আর ফিরেছেন। কানাডার ব্যাটারদের অবস্থা এতটাই নাজুক ছিল যে, ইনিংসের সর্বোচ্চ রান ২১ এসেছে অতিরিক্ত খাত থেকে। তাদের ৯ ব্যাটার দুই অঙ্কের রানের পৌঁছাতে পারেনি। আয়ারল্যান্ডের রিউবেন উইলসন ছিলেন সফল বোলার। ১৮ রানে নিয়েছেন ৩ উইকেট।

উগান্ডা-আরব আমিরাত ম্যাচে টস জিতে উগান্ডা প্রথমে ব্যাটিংয়ে নামে। আরব আমিরাতের বোলারদের তাণ্ডবে উগান্ডার কোনো ব্যাটারই ভালো রানের দেখা পাননি। সর্বোচ্চ রান ২৫ এসেছে রোনাল্ড লুতায়ার ব্যাট থেকে। এছাড়া প্যাসকাল মুরুঙ্গিও ২৩ রানের সুবাদে ১২৩ রানে আটকে যায় উগান্ডার রান। আমিরাতের অদিত্য শেটি ২৯ রানে ৪ উইকেট নেন।

১২৪ রানে জয়ের লক্ষ্যে খেলতে নেমে আরব আমিরাত যে ভালো ব্যাটিং করেছে তা নয়। তাদের ব্যাটাররাও ব্যর্থতার পরিচয় দিয়েছেন। উগান্ডার মতো তাদেরও ইনিংসে সর্বোচ্চ রান ২৫। ওপেনার কাই স্মিথ করেছেন এ রান। অন্যরা ছিলেন আসা যাওয়ার তালিকায়। ফলে হারটা প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল। কিন্তু নবম ব্যাটার হিসেবে ক্রিজে আসা আয়ান আফজাল খানের দৃঢ়তায় আরব আমিরাত জয়ের মুখ দেখে। ৩৮ বলে তিনি ২২ রান করেন। তার চমৎকার ব্যাটিংয়ে আমিরাত অষ্টম উইকেটে ২৮ রান জড় করে।

উগান্ডার দুই ওপেনিং বোলার জোসেফ বাগুমা ও ম্যাথিউ মুসিনগুজি তিনটি করে উইকেট পেলেও দলের হার এড়াতে পারেননি।